ভারতে ইসলাম বণিক ও ধর্মপ্রচারকদের আগমনের পরেও তিনশো বছর থেমে যায় ইসলাম অভিযান
ভারতের পশ্চিম উপকূলের হিন্দু রাজারা, উত্তরের বহ্লার রাজারা এবং মালাবার উপকূলের জামোরিন শাসকরা এদেশে মুসলমান বণিকদের তাঁদের রাজ্যে ব্যবসা-বাণিজ্যের জন্য বসবাস করতে উৎসাহিত করেছিলেন। এজন্য তাঁদের আনহিলয়ারা, কালিকট, কুইলিনসহ বিভিন্ন জায়গায় বসবাসের অনুমতি দেওয়া হয়। এরপর ওইসব এলাকায় তাঁরা বিনা বাধায় মসজিদ তৈরি করে নিজেদের ধর্মাচার পালন করতে থাকেন। বিভিন্ন তথ্যসূত্র থেকে দেখা যাচ্ছে, এরপর আরব ও পারসিক অভিবাসী মুসলমান মানুষজন উপকূলীয় অঞ্চলে তাঁদের ঘরবাড়ি তৈরি করে বসবাস করতে থাকেন। পরবর্তী সময়ে তাঁরা স্থানীয় অ-মুসলমান মেয়েদের বিয়ে করে এদেশে পাকাপাকিভাবে বসবাস করতে শুরু করেন। আর এভাবেই দু'পক্ষের মধ্যে বৈবাহিক সম্পর্কের ফলে কোঙ্কনের নওয়াইত এবং মালাবার উপকূলীয় অঞ্চলে উদ্ভব হয় মোপলা মুসলমান সম্প্রদায়ের।
স্থানীয় জনশ্রুতিতে ভারতে মুসলমান আগমনের সময়সীমা অনেক প্রাচীন বলে দাবি করা হলেও ঐতিহাসিক তথ্যপ্রমাণ অনুসারে বলা যায়, এ দেশে মুসলমান আগমন ঘটে খ্রিস্টিয় অষ্টম শতাব্দীতে। খ্রিস্টিয় চতুর্দশ শতাব্দীর গোঁড়ার দিকে মরক্কোর পর্যটক ইবন বতুতা ভারতে আসেন এবং তিনি মালাবার অঞ্চলে বেশকিছু ধনী মুসলমান বণিককে দেখেছিলেন। সেই সঙ্গে ওই অঞ্চলে তাঁদের জমকালো মসজিদও দেখেছিলেন তিনি। তামিলনাড়ুর পূর্ব উপকূলে বসবাসকারী যে লাব্বাই সম্প্রদায়ের লোকজন রয়েছেন, জাহাজ ডুবির পর ভেসে আসা কিংবা বিতাড়িত হয়ে আশ্রয় নেওয়া ইরাকিদের সঙ্গে স্থানীয় তামিল মেয়েদের সংমিশ্রণে এই সম্প্রদায়ের উদ্ভব বলে মনে করা হয়। এরপর খ্রিস্টিয় একাদশ শতাব্দীর গোঁড়া থেকেই বিভিন্ন ইসলাম ধর্মপ্রচারকরা এদেশে আসতে শুরু করেন। প্রথমে নিজেদের উদ্যোগেই আসেন, পরে শাসকদের উৎসাহে আসতে থাকেন। মুসলমান আক্রমণকারীদের সঙ্গেও বেশকিছু ইসলামধর্মের প্রচারক ভারতে আসেন।
এদেশে যেসব ইসলাম ধর্মপ্রচারকরা এদেশে এসেছিলেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন আবু আল্লা। ১০৬৭ খ্রিস্টাব্দে তিনি ইয়েমেন থেকে ভারতে আসেন এবং গুজরাটে ইসলামধর্মের প্রচার শুরু করেন। ভারতে "বোরা" সম্প্রদায়ের প্রবর্তক হিসেবে মনে করা হয় এই আবু আল্লাকে। এরপর বোখারার সেখ ইসমাইল আসেন ১১০৫ খ্রিস্টাব্দে। তিনি এদেশে এসে লাহোরে বসবাস শুরু করেন।
খ্রিস্টিয় দ্বাদশ শতাব্দীতে পারস্য থেকে ভারতের গুজরাটে আসেন আরেক ইসলাম ধর্মপ্রচারক নূর উদ্দিন ওরফে নূর সদাগর। খোজা সম্প্রদায়ের লোকজন তাঁকে তাঁদের সম্প্রদায়ের প্রথম ধর্মপ্রচারক বলে মনে করেন।
বুখারার সৈয়দ জালালুদ্দিন (১১৯০-১২৯১ খ্রি: ) তাঁর শিষ্যদের নিয়ে এদেশে আসেন এবং প্রথমে সিন্ধু ও পরে পঞ্জাব অঞ্চলে ইসলামের প্রচার করেন।
পারস্যের পূর্বাঞ্চল থেকে ভারতের আজমীর শহরে বসবাস শুরু করেন খ্যাতিমান ইসলাম সাধক বলে পরিচিত খাজা মৈনুদ্দিন চিশতি। আজমীরেই তাঁর দেহবসান হয় ১২৩৬ খ্রিস্টাব্দে। খাজা মৈনুদ্দিন চিশতির সমসাময়িক বু-আলী কলন্দর নামে আরেকজন ইসলাম ধর্মপ্রচারক এদেশে আসেন। তিনি পানিপথে বসবাস করতে শুরু করেন এবং রাজপুতদের মধ্যে ইসলামধর্মের প্রচার করেন। পানিপথ এলাকার বেশকিছু হিন্দু জনগোষ্ঠীর মানুষকে তিনি ইসলামধর্মে ধর্মান্তরিত করেন বলে জানা যায়। অবিভক্ত বাংলা এবং বর্তমান বাংলাদেশে রয়েছে সেখ জালালুদ্দিন তবরেজির মাজার। দেখা যাচ্ছে, খ্রিস্টিয় ত্রয়োদশ ও চতুর্দশ শতাব্দী নাগাদ সময়ে কাশ্মীর, পঞ্জাব, দাক্ষিণাত্য, পূর্ব ও পশ্চিম ভারতে বহু ইসলাম ধর্মপ্রচারক সক্রিয় ভূমিকায় ছিলেন। এঁদের মধ্যে কাশ্মীরে ছিলেন বুলবুল শাহ, পঞ্জাবে ছিলেন দু'জন---বাবা ফরিদ উদ্দিন ও আহমদ কবীর, দাক্ষিণাত্য মহম্মদ গিসু দারাজ ও পীর মহাবীর খামদয়াৎ উল্লেখযোগ্য নাম।
তবে চিন সীমান্ত ও স্পেনের আটলান্টিক উপকূলে যে দ্রুত গতিতে ইসলাম শাসনব্যবস্থা কায়েম হয়েছিল, ভারতে তা হয়নি। ৭১২ খ্রিস্টাব্দে মহম্মদ বিন কাশিম সিন্ধু প্রদেশ দখলের পরেই গুজরাট, মালব ও ব্রোচ অধিকার করার চেষ্টা শুরু করেন। কিন্তু প্রথমদিকে কয়েকটি যুদ্ধে জিতলেও তাঁর উদ্দেশ্য ব্যর্থ হয়। কারণ, কাশিমের মালব দেশ জয় করার চেষ্টা ব্যর্থ করে দেন গুর্জররাজ নাগভট্ট। তিনি কাশিমকে যুদ্ধে হারিয়ে তাঁকে পিছু হঠতে বাধ্য করেন। পরবর্তী সময়ে কাশিমের উত্তরাধিকারী তানিম চেষ্টা করেন মালব দেশকে পাশ কাটিয়ে দাক্ষিণাত্যের একাংশ দখল করতে। কিন্তু ৭৩৮ খ্রিস্টাব্দে চালুক্যরাজ দ্বিতীয় বিক্রমাদিত্যের আত্মীয় তথা লাট অঞ্চলের প্রশাসক অবনিজনাশ্রয় পুলকেশির হাতে তাঁর শোচনীয় পরাজয় ঘটে। পুলকেশির নৌসরি লেখ থেকে জানা যাচ্ছে, তিনি আরব অভিযানকারীদের পরাজিত করে বীরত্বের পুরস্কার হিসেবে চালুক্যরাজ দ্বিতীয় বিক্রমাদিত্যের কাছে "দক্ষিণাপথস্বাধারণ", "অনিবর্তক-নিবর্তয়িতৃ" উপাধি পেয়েছিলেন।
এ বিষয়ে ঐতিহাসিক কে. এম. পানিক্কর জানাচ্ছেন, এর ফলে ভারত পরবর্তী ২৭৫ বছর সুরক্ষিত ছিল। এর মধ্যে একমাত্র ৮৮৩ খ্রিস্টাব্দে কচ্ছ আক্রমণ করেন ইমাম বিন মুসা। তবে তাঁকেও যুদ্ধে পরাজিত করেন সিন্ধু প্রদেশের শাসক মিহিরভোজ। এভাবে পর পর বেশ কয়েকটি যুদ্ধে হেরে যাওয়ার ফলে ভারতের মাটিতে প্রায় তিনশো বছর অর্থাৎ এক দীর্ঘ সময় পর্যন্ত ইসলাম আক্রমণ থেমে গিয়েছিল।
তথ্যসূত্র:
1) The Political History of the Chalukyas of Badami, New Delhi, 1980 by D.P. Dikshit.
2) Ancient History of the Deccan, Pindicherry, 1920 by J. Dubreuil.
3) The Classical Age, Bombay, 1962 by R.C. Majumder (Etd.)
4) A History of South India, Madras, 1966 by K.A. Nialkanta Sastri.
5) South Indian Polity, Madras, 1955 by T.V. Mahalingam.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.