অবধূত, অবধূতিকা ও অবধূতবাদ

History of India
sign language of old india
অজ্ঞতা ও বিভ্রান্তি থেকে যিনি বিধৌত, তিনিই "অবধূত।" বৌদ্ধ চর্যাপদের রচয়িতারা ছিলেন সিদ্ধাচার্য। কেননা, অধ‍্যাত্মলোকে প্রবীণতায় তাঁরা ছিলেন সিদ্ধ এবং তাই সিদ্ধাচার্য। এঁদের কয়েকজন ছিলেন মহৎযোগী এবং কেউ কেউ "অবধূত।" এই চর্যাপদের দুটি অর্থ আছে, একটি বাইরের, অন্যটি ভেতরের। এই সদর-অন্দর অর্থবাহী ভাষা "সন্ধাভাষা" বা "সন্ধাবচন" নামে পরিচিত। আসলে এগুলি হলো এক ধরণের সংকেত ভাষা। প্রাচীন হেঁয়ালি ধারার অনুসরণে লেখা এইসব চর্যাগানের বাইরের কাঠামোয় আছে সাহিত্য অনুশীলনের পরিচয়, আবার ভেতরে আছে গুরু-শিষ্যদের মধ্যে গোপন যোগসাধনার অভিজ্ঞতালব্ধ ইঙ্গিত। বৌদ্ধ সিদ্ধাচার্যদের গুহ‍্য সাধনা থেকেই এসেছে "অবধূতবাদ।" ঈড়া, পিঙ্গলা ও সুষুম্না---এই তিনটি প্রধান নাড়ীর ওপরেই সিদ্ধাচার্যদের গুহ‍্য যোগসাধনা প্রতিষ্ঠিত। এর মধ্যে প্রধান নাড়ীটির নাম "অবধূতিকা।" এই অবধূতিকা নাড়ীর গতি-প্রকৃতির বাস্তব জ্ঞানের ওপরেই অবধূতপন্থীদের যোগসাধনা নির্ভরশীল।
বৌদ্ধ ও জৈন সন্ন্যাসীদের মতো কঠোর কৃচ্ছ্রসাধন বা "ধূত" বা "ধূতাঙ্গ" আচরণ করে ধূতসাধন করা সাধক সম্প্রদায়ের নাম হয় "অবধূত।" সংস্কৃত = ধূ+ত=ধূত, যার অর্থ কম্পন বা জোরে জোরে নাড়ানো এবং অব=নিশ্চিয় বা বিস্তার। সব মিলে এককথায় "অবধূতিকা।" শরীরের ভেতরে কুণ্ডলিনীকে জাগাতে শক্তির সাহায্যে কম্পন সৃষ্টি করা হয়। সবচেয়ে বেশি কম্পন সৃষ্টি হয় শক্তি সাধনায়। বাংলার আউল-বাউল-সুফি-সাঁই-দরবেশ, চিনের তাওবাদী ও খ্রিস্টানদের রহস্যবাদীদের মধ্যে গুহ‍্য ক্রিয়াযোগ প্রচলিত আছে। হিন্দুতন্ত্রে যাকে "কুণ্ডলিনী" বলে, বৌদ্ধতন্ত্রে তাকেই বলে "অবধূতিকা।" ঋক সংহিতায় যিনি "সর্পরাজ্ঞী" (১০/১৮৯/১), পুরাণে তিনি "মনসা" এবং হঠযোগে তিনিই "কুণ্ডলিনী।" দেবী মনসা হলেন তান্ত্রিকী "কুণ্ডলিনী।" খ্রিস্টিয় নবম-দশম শতকের মধ্যে ভারতীয় ধর্মদর্শনের তিনটি ধারা গড়ে ওঠে---অবধূতী, ডোম্বী ও বাঙালি। অবধূতীতে প্রধান হচ্ছে দ্বৈতজ্ঞান, ডোম্বীতে দ্বৈত-অদ্বৈত জ্ঞান ও বাঙালিতে বিশুদ্ধ অদ্বৈত জ্ঞান প্রধান।
এই অবধূত সাধকদের বসবাস ছিল লোকালয় থেকে দূরে বনের ভেতর গাছতলায়। তাঁদের পরণে ছিল জীর্ণ বসন, জীবন ধারণের জন্য ভিক্ষা করতেন তাঁরা। অবধূতরা বর্ণাশ্রম মানতেন না, এমনকি, শাস্ত্র বা তীর্থ, কোনো কিছুতেই তাঁদের কোনো আকর্ষণ ছিল না। পাগলের মতো ছিল তাঁদের আচরণ। তবে বৌদ্ধ ও জৈন সন্ন্যাসীদের সঙ্গে অবধূতদের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। শ্রীচৈতন্য পার্ষদ নিত‍্যানন্দ ছিলেন একজন "অবধূত" এবং তাঁকে শ্রীকৃষ্ণের অগ্রজ বলরামের অবতার হিসেবে গণ্য করা হয়।

বৌদ্ধ সিদ্ধাচার্যদের লেখা চর্যাগানে আমরা অবধূতমার্গের উল্লেখ পাই, যেমন---

"সুজ লাউ সসি লাগেলি তান্তী।
অণহা দাণ্ডী চাকি কিঅত অবধূতী। ।"
এটির রচয়িতা বীণাপাদ। রাগ পটমঞ্জরী।
অর্থ--- সূর্য, লাউ, শশি লাগলো তন্ত্রী (রূপে)।
অনাহত দণ্ড, চক্র করা হলো অবধূতীকে। ।
আবার ভুসুকপাদের লেখায় কামোদ রাগে দেখা যাচ্ছে---
"অধরাতি ভর কমল বিকসউ।
বতিস যোইনী তসু অঙ্গ উহ্লসিউ। ।
চালিউঅ ষষহর মাগে অবধূই।"
অর্থাৎ, অর্ধরাত্রি ভরে বিকশিত হলো কমল। নিজেদের অঙ্গ উল্লসিত করলো বত্রিশ যোগিনী।
চালিত হলো অবধূতমার্গে।
প্রসঙ্গত উল্লেখ্য, "কৌল" মতের ছয়টি ধারার সাধকদের নামের শেষে "পাদ" শব্দটি বর্তমান। যেমন, লুইপাদ, ভুসুকপাদ, কাহ্নপাদ ইত্যাদি। চর্যাপদের বৌদ্ধ কবিরা ছিলেন যোগমার্গের সাধক। তাঁরা তন্ত্রসাধনা করতেন এবং সঙ্গে নারী সাধিকারা ছিলেন। অন্যদিকে, নারীবিবর্জিতা সাধকরা ছিলেন অবধূত যোগী সম্প্রদায়। আবার নারী নিয়ে যাঁরা সাধনা করতেন, সেইসব সাধকরা ছিলেন কাপালিক যোগী। অবধূতদের সঙ্গে কাপালিকদের বিপরীত সম্পর্ক। নাথযোগী মৎস্যেন্দ্রনাথের শিষ্য ছিলেন গোরক্ষনাথ। তাঁদের দু'জনের সময়কাল খ্রিস্টিয় দশম শতাব্দী। এই সময় থেকেই কৌল ও অবধূত ধারায় গুরু-শিষ‍্য সম্পর্কবাদ প্রতিষ্ঠা পায়। নাথযোগীরা বৌদ্ধ ছিলেন না, তাঁরা ছিলেন শৈব। তবে নাথধর্মের অন্যতম উদ্গাতা গোরক্ষনাথ পূর্বে বৌদ্ধ ছিলেন বলে কথিত আছে। নাথযোগীরা কানে শিবের মতো কুণ্ডল পরেন এবং শৈবক্ষেত্রে তীর্থে যান। গোটা ভারতবর্ষ জুড়েই নাথযোগীরা রয়েছেন। আদি নাথযোগীরা দু'ভাগে বিভক্ত---নারীসঙ্গী সাধক ও নারী বিবর্জিতা সাধক।
খ্রিস্টিয় চতুর্দশ-পঞ্চদশ শতাব্দী থেকে নাথপন্থী যোগীদের একটি বিরাট অংশ গার্হস্থ্য ধর্মে ফিরে আসেন। ১৩৩৫ খ্রিস্টাব্দে মহম্মদ বিন তুঘলকের রাজত্বকালে ভারতে এসেছিলেন মরক্কোর পর্যটক ইবন বতুতা। তিনি মন্দিরনগরী খাজুরাহোতে একদল জটাজুটধারী সন্ন্যাসী দেখেছিলেন। অনেক মুসলমান সম্প্রদায়ের মানুষ অলৌকিক ক্ষমতা আয়ত্ত্ব করার উদ্দেশ্যে তাঁদের শিষ‍্যত্ব নিয়েছেন বলে ইবন বতুতা জানিয়েছেন। ইবন বতুতার বর্ণিত এইসব সন্ন্যাসীরা স্পষ্টত: ই নাথযোগী।

ইবন বতুতা জানাচ্ছেন, ---

"Where there is a great pond, about a mile in length, near which are Temples containing idols which the Muslims have multilated. In centre of that pond there are three capolos of red stone each of three storwys; and the four corners of the pond cupolas in which live a body of the Jogis who have clotted their hair and let them grow. So that they became as long as their bodies and an account of their practising asceticism their colour had become extremely yellow. Many Muslims follow them in order to take lessons from them."
----Mahdi Hussain, "The Rehla of Iban Battuta.
অর্থাৎ, এখানে (খাজুরাহো) প্রায় এক মাইল লম্বা একটি বড়ো হ্রদ আছে। তার কাছে আছে কয়েকটি মন্দির। মন্দিরের বিগ্রহগুলিকে মুসলমানরা ক্ষত-বিক্ষত করেছে। সরোবরের মাঝে লাল পাথরের তৈরি তিনটি গম্বুজ। প্রতিটিই তিন তলা। সরোবরের চার কোণেও আছে গম্বুজ। সেখানে জটাজুটধারী একদল যোগী থাকেন। বহু মুসলমান অলৌকিক ক্ষমতা আয়ত্ত্ব করার উদ্দেশ্যে তাঁদের শিষ‍্যত্ব নিয়েছে।
তথ্যসূত্র:
১) বাংলার সাহিত্য ইতিহাস: সুকুমার সেন, সাহিত্য অকাদেমি, অষ্টম মুদ্রণ, ২০১৩.
২) বাঙ্গালীর ইতিহাস, আদি পর্ব, দে'জ, সপ্তম সংস্করণ, কলকাতা: নীহাররঞ্জন রায়
৩) চর্যাচর্য বিনিশ্চয়---নতুন দৃষ্টিতে: দিলীপকুমার কাঞ্জিলাল, দশদিশি
৪) চর্যাগীতিকোষ: সম্পাদনা নীলরতন সেন, কলকাতা, ফেব্রুয়ারি, ২০১০.
৫) অনুপমা খাজুরাহো: শিবানন্দ পাল, নন্দিতা পাবলিশার্স, কলকাতা, ২০০১.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.