খিলাফতরাজ প্রতিষ্ঠার লক্ষ্যে মালাবারে মোপলা বিদ্রোহ

History of India
mopla rebellion in malabar to establish of khilafat kingdom
৬১৯ খ্রিস্টাব্দ নাগাদ আরব থেকে আসা বেশ কিছু ইসলাম ধর্মাবলম্বী মানুষ দক্ষিণ ভারতের মালাবার উপকূলীয় অঞ্চলে হিন্দুদের মাঝে বসতি গড়ে তুলেছিল। এরপর এলাকার হিন্দু নারীদের সঙ্গে বৈবাহিক সম্পর্কের সূত্রে তাদের গোষ্ঠীর লোকজনের সংখ্যা বেড়ে যায়। চুরি, ডাকাতি, খুন, রাহাজানির মতো অপরাধমূলক পেশার সঙ্গে জড়িত এইসব মানুষেরা পরিচিত ছিল "মোপলা" নামে। সুফিদের ইন্ধনে তারা এখানে স্থানীয় পোর্তুগিজ ও হিন্দুদের ওপর জিহাদি আক্রমণ চালাতে থাকে। এই সূত্রে তারা এখানে শহীদ হিসেবে মৃত্যুর একটি ধারাও চালু করে। পরবর্তীকালে তা থেকে জোরদার হয় ধর্মীয় জিহাদ, যার জেরে ১৮৩৬ থেকে ১৯১৯ খ্রিস্টাব্দের মধ্যে ৩২ বার এলাকার হিন্দুদের ওপর আক্রমণ শানিত হয়।
গান্ধী যখন খিলাফতকে সমর্থন করেন, তখন এই এলাকায় খিলাফতের ব‍্যাপক প্রচার হয়। মালাবারে "খুদ্দাম-ই-কাবা" ও "কেন্দ্রীয় খিলাফৎ কমিটি" নামে দুটি সংগঠন এখানকার মোপলাদের বিদ্রোহে উৎসাহিত করে। এর ফলে ১৯২১ খ্রিস্টাব্দের প্রথম থেকেই এলাকার গ্রামের বিভিন্ন মসজিদে মসজিদে উত্তেজনা ছড়ায়। বিভিন্ন সূত্র মারফৎ ব্রিটিশ সরকারের কাছে খবর আসে, তলোয়ার, ছোরা, বর্শা নিয়ে দুর্বৃত্তরা গোপনে সংগঠিত হচ্ছে। এর পরের ঘটনা তৎকালীন ব্রিটিশ ভারতের গোয়েন্দা দপ্তরের গোপন নথিতে রয়েছে। সেখানে বলা হচ্ছে, আবুল কালাম আজাদ ও হাকিম আজমল খাঁসহ বিভিন্ন খিলাফৎ নেতারা চরম উত্তেজক ভাষণ দেবার পরেই ইরোডে শুরু হয়ে যায় "মোপলা বিদ্রোহ।" আবুল কালাম আজাদ পরবর্তীকালে স্বাধীন ভারতের শিক্ষামন্ত্রী হয়েছিলেন।
মোপলা নেতাদের বক্তব্য, সাদা চামড়ার লোকেদের কাছ থেকে আমরা ছিনিয়ে নিয়েছি স্বরাজ। এখন ইসলাম অথবা মৃত্যু---এই দুইয়ের মধ্যে একটিকে বেছে নিতে হবে হিন্দুদের। ...এখন খিলাফতরাজ প্রতিষ্ঠার সময় এসে গেছে। অবস্থা বেগতিক দেখে ১৯২১ খ্রিস্টাব্দের ২০ শে আগস্ট বেশ কিছু বিদ্রোহী মোপলাকে গ্রেফতারের চেষ্টা করেন কালিকটের জেলা শাসক। এই ঘটনায় দু'পক্ষের মধ্যে শুরু হয় তুমুল লড়াই। জনৈক আলী মুসালিয়ারকে মুসলমানরা "খলিফা" নির্বাচিত করে খিলাফতরাজ প্রতিষ্ঠার কথা ঘোষণা করে।
তবে শেষ পর্যন্ত ১৯২১ খ্রিস্টাব্দের শেষদিকে ব্রিটিশ সরকার এই বিদ্রোহ দমন করে। ব্রিটিশদের কাছে হেরে গিয়ে এরপর মোপলারা এলাকার হিন্দুদের ওপর চড়াও হয়। পৈশাচিক আক্রমণ চালিয়ে হিন্দুদের জ‍্যান্ত ছাল ছাড়িয়ে নেওয়া হয়, জ‍্যান্ত পুড়িয়ে মারা হয় এবং সেই সঙ্গে চলে ধর্ষণ, অপহরণ। পাশাপাশি হাজার হাজার হিন্দুকে জোর করে ধর্মান্তরিত করা হয়। হিন্দুদের ওপর মোপলাদের এই আক্রমণের গা শিউরে ওঠা ঘটনার বিবরণ রয়েছে শংকরণ নায়ারের "গান্ধী অ্যাণ্ড অ্যানার্কি" গ্রন্থে এবং অ্যানি বেসান্ত সম্পাদিত "নিউ ইণ্ডিয়া" ও "টাইমস অব্ ইণ্ডিয়া"র পাতায়। এ বিষয়ে শংকরণ নায়ার জানাচ্ছেন, পুরুষদের জ‍্যান্ত ছাল ছাড়িয়ে নেওয়া হতো এবং খুন করার আগে তাদের দিয়েই কবর খোঁড়ানো হতো।
অন্যদিকে, স্বাধীনতা সংগ্রামী অ্যানি বেসান্ত বলছেন, যথেচ্ছভাবে হত্যা ও লুটপাট চালিয়েছে তারা। ইসলাম নিতে যারাই অস্বীকার করেছে, তাদের সবাইকেই হত্যা করা হয়েছে কিংবা তাড়িয়ে দেওয়া হয়েছে। প্রায় এক লক্ষ হিন্দু সব হারিয়ে এক বস্ত্রে ঘর ছেড়েছে। এ বিষয়ে "সারভেন্টস্ অব্ ইণ্ডিয়া সোসাইটি"-র তদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ১৫০০ হিন্দু খুন হয়েছে এবং ২০ হাজার হিন্দুকে জোর করে মুসলমান করা হয়েছে। আর সম্ভ্রম বাঁচাতে মুসলমান রাজত্বে রাজস্থান ও অন্যান্য জায়গার মতো মালাবারেও শত শত নারী আত্মহত্যা করেছে। এ বিষয়ে আরও ভয়ংকর তথ্য উঠে এসেছে বড়লাট পত্নী লেডি রিডিং (Lady Reading)-কে দেওয়া মালাবারের মহিলাদের স্মারকলিপিতে। সেখানে বলা হচ্ছে, আপনি হয়তো অবগত নন, ভয়ংকর নিষ্ঠুর বিদ্রোহীদের পৈশাচিক অত‍্যাচার সম্পর্কে। ...
mopla rebellion in malabar to establish of khilafat kingdom
আমাদের প্রিয়জনদের ছিন্ন-ভিন্ন, ক্ষত-বিক্ষত, মৃত বা অর্ধমৃত দেহে কুয়ো ও পুকুর ভর্তি হয়ে গেছে। পূর্বপুরুষদের ধর্ম ত‍্যাগ করতে রাজি হয়নি, এই ছিল তাদের অপরাধ। ...গর্ভবতী, আসন্ন - প্রসবা নারীদের পেট চিরে ফেলে দেওয়া হয়েছে ঝোপে-ঝাড়ে। ...আমাদের চোখের সামনে পিতা ও স্বামীদের জ‍্যান্ত ছাল ছাড়িয়ে তাদের পুড়িয়ে মেরেছে। ...ঘর ছেড়ে ক্ষুধার জ্বালা নিয়ে, ছেঁড়া কাপড়ে কিংবা নগ্ন হয়ে প্রাণভয়ে বনে-জঙ্গলে পালিয়ে বেড়াচ্ছি আমরা! খিলাফতকে সমর্থন করে গান্ধী যে ভুল করেছিলেন, তা স্পষ্ট করে দিয়েছেন স্বাধীনতা সংগ্রামী অ্যানি বেসান্ত। তিনি জানাচ্ছেন, খিলাফত আন্দোলনকে সমর্থন ও উৎসাহ প্রদান ছিল ভারতের প্রতি এক নতুন আঘাত। অতীত দিনের মতো অবিশ্বাসীদের বিরুদ্ধে মুসলমানদের অন্তরের সহজাত ঘৃণা ও বিদ্বেষ নির্লজ্জভাবে জেগে ওঠে। ... আফগানিস্তান ভারত আক্রমণ করলে তারা স্বধর্মী মুসলমান হানাদার বাহিনীর সঙ্গে যোগ দেবে, একথা আমরা মুসলমান নেতাদের ঘোষণা থেকে আমরা জেনেছি।
শুধু তাই নয়, মাতৃভূমি রক্ষায় থাকা শত্রুর বিরুদ্ধে যুদ্ধরত হিন্দুদের হত্যা করবে। আমরা দেখেছি, তাদের আনুগত্য মাতৃভূমির প্রতি নয়, তাদের আনুগত্য রয়েছে বাইরের মুসলমান শাসিত দেশগুলির পক্ষে। ...মালাবার আমাদের শিক্ষা দিয়েছে, ইসলামী শাসনের মাহাত্ম্য। তাই ভারতে আমরা আরেকটি খিলাফতরাজ দেখতে চাই না। এর পরেও গান্ধী মোপলাদের প্রশংসা করে বলেন, মোপলারা সাহসী খোদাভীরু এবং তারা ধর্মের জন্য ধর্ম নির্দেশিত পথেই লড়াই করেছে। এরপর গান্ধী বিষয়টিকে অত‍্যন্ত হালকা করে তাঁর "ইয়ং ইণ্ডিয়া" পত্রিকায় লিখলেন, যখন আমি কলকাতায় ছিলাম, তখন খবর পাই। তাতে যা মনে হলো, সুনির্দিষ্ট ও সত‍্য খবর এটাই যে, সেখানে মাত্র তিনটি ধর্মান্তরের ঘটনা ঘটেছে। এর জন্য হিন্দু-মুসলিম ঐক্যের ক্ষেত্রে মারাত্মক প্রতিক্রিয়া হবে বলে আমি মনে করি না।
কিন্তু গান্ধীর এই কথার তীব্র প্রতিক্রিয়া দেখা যায় স্বাধীনতা সংগ্রামী অ্যানি বেসান্তের লেখায়। অ্যানি বেসান্ত জানাচ্ছেন, গান্ধী বলেছেন, তাদের ধর্ম যেভাবে শিখিয়েছে, তারা সেভাবেই কাজ করেছে। কিন্তু যাদের ধর্ম শিক্ষা দেয়, যারা স্বধর্ম ছেড়ে ইসলাম নিতে অনিচ্ছুক, তাদের ওপর চাপাতে হবে ধ্বংসের তাণ্ডব---খুন, ধর্ষণ, লুটপাট ও বিতাড়ন...., সভ‍্য জগতে এমন জাতির স্থান নেই। ...বিংশ শতাব্দীর সভ‍্য মানুষ হয় এই মধ‍্যযুগীয় বর্বরতায় বিশ্বাসীদের সভ‍্যতা শেখাবে কিংবা দেশের বাইরে নির্বাসিত করবে। ...স্বাধীন ভারতের চিন্তার সময় মুসলমান শাসনের এই ভয়ংকর বিপদের বিষয়টিও ভাবতে হবে।
(--Dr. B.R. Ambedkar---Writting and Speches, Vol.VIII, P-274-275)
কিন্তু না, অ্যানি বেসান্তের সতর্কবাণীতে কান দেননি গান্ধী, নেহেরু, কেউই। তাই ১৯৪৭-এ ভারত ভাগ হয়ে তৈরি হয়েছে ইসলামিক রাষ্ট্র পাকিস্তান। আর জন্মলগ্ন থেকেই দু'দেশের মধ্যে সম্পর্কের টানা-পোড়েন চলছে।
তথ্যসূত্র:
1) The Moplah Rebelian of 1921 in Moslem World 13 by J .J. Banninga, 1923, P-379-87.
2) Islam and Muslim History in South Asia by F. Robinson, Oxford University Press, New Delhi, 2000, P-247.
3) (--Dr. B.R. Ambedkar---Writting and Speches, Vol.VIII, P-274-275)
4) The Future of Indian Politics by Annie Besant, P-252.
5) Young India, 08/09/2021 by M.K. Gandhi.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.