বাঙালির কালী
খ্রিস্টিয় ষোড়শ শতাব্দীর সময়কালে শ্রীচৈতন্যের কৃষ্ণনামের বন্যায় যখন "শান্তিপুর ডুবু, নদে ভেসে যায়", তখন তাঁর বিপরীতে ছিলেন এক প্রসিদ্ধ তন্ত্রসাধক, নাম---কৃষ্ণানন্দ আগমবাগীশ। শ্রীচৈতন্যের সমসাময়িক এই তন্ত্রসাধক কৃষ্ণানন্দ আগমবাগীশ শ্রীচৈতন্যের মতো নবদ্বীপেই থাকতেন। নদীয়া জেলার নবদ্বীপের পোড়া মা তলায় রয়েছে "আগমবাগীশের কালী।" কিন্তু কেমন করে বাঙালির এই কালীর রূপ প্রতিষ্ঠিত হলো, সে কথা জানতে আমাদের পাড়ি দিতে হবে নবদ্বীপ।
মা কালী তখনও নিরাকারেই পূজিতা হচ্ছেন।
কৃষ্ণানন্দের ইচ্ছে, তিনি মায়ের মৃন্ময়ী মূর্তিতে পুজো করবেন।
কিন্তু কেমন হবে মায়ের সেই রূপ?
সেই রূপের হদিশ পেতে শ্মশানে ধ্যানে বসলেন কৃষ্ণানন্দ।
দৈববাণী হলো, আগামীকাল ভোরে সবার আগে তুমি যে নারী মূর্তি দেখবে, সেই রূপেই পূজিতা হবো আমি।
দেখতে দেখতে রাত কেটে ভোর হয়ে গেলো।
কৃষ্ণানন্দ চললেন গঙ্গা স্নানে।
পথে দেখলেন, অন্ত্যজ বর্ণের একটি মেয়ে। গায়ের রং ঘোর কালো। মেয়েটির এক পা মাটিতে, অন্য পা দাওয়ায় ভর দিয়ে দাঁড়িয়ে। ডান হাতে এক তাল গোবর, দেওয়ালে ঘু়ঁটে দিচ্ছে। বাঁ হাত দিয়ে প্রলেপ দিচ্ছে গোবরের। মাথায় একরাশ খোলা ঘন কালো চুল। পরণে উঁচু করে পরা ছোট্ট শাড়ি। এত ভোরে কৃষ্ণানন্দকে দেখে লজ্জায় জিব কাটলো মেয়েটি।
কৃষ্ণানন্দ বুঝে গেলেন এই হলো তবে মায়ের রূপ। এই রূপেই মাতৃপুজো করলেন কৃষ্ণানন্দ। কৃষ্ণানন্দ আগমবাগীশের এই রূপেই বাঙালির কালী আজ পূজিতা। তবে কৃষ্ণানন্দের কালীরূপের সঙ্গে পুরাণের অনেক কাহিনী যুক্ত হয়ে গেছে। তাই আগমবাগীশের কালীমূর্তির সঙ্গে আজকের কালীমূর্তির কিছু পার্থক্য দেখা যায়। বাঙালির কালী হলেন শ্যামাকালী।
এখন প্রশ্ন, কালী কয় প্রকার?
তোড়ল তন্ত্র অনুসারে, কালী আট প্রকার। এই অষ্টকালী হলেন--- ১) দক্ষিণাকালী, ২) সিদ্ধকালী, ৩) গুহ্যকালী, ৪) শ্রীকালী, ৫) ভদ্রকালী, ৬) চামুণ্ডাকালী, ৭) শ্মশানকালী এবং ৮) মহাকালী।
এছাড়া জয়দ্রথ যামল তন্ত্রে আরও কয়েকটি কালীর উল্লেখ রয়েছে, যেমন---ঈশাণকালী, রক্ষাকালী, প্রজ্ঞাকালী ও ধনদাকালী।
এর বাইরে আরেকটি কালীর পুজো হয় পূর্ণিমা তিথিতে যার নাম "শান্তিকালী।" পশ্চিমবঙ্গের হুগলি জেলার কোন্নগর এলাকায় এই "শান্তিকালী"-র পুজো হয় বলে জানা গেছে। মার্কণ্ডেয় পুরাণের "দেবী মাহাত্ম্য" অনুসারে, দেবী পার্বতীর দেহকোষ থেকে আবির্ভূতা হয়েছিলেন অম্বিকা, যিনি "কৌশিকী" নামেও পরিচিতা। শুম্ভ-নিশুম্ভের সঙ্গে যুদ্ধের সময় দেবী কৌশিকীর ললাট থেকে আবির্ভূতা হোন চামুণ্ডাকালী। তিনি শুম্ভ-নিশুম্ভের সেনাপতি চণ্ড-মুণ্ডের মুণ্ড এনেছিলেন বলে তাঁর নাম হয়ে যায় "চামুণ্ডাকালী।" দুর্গাপুজোর অষ্টমী ও নবমী তিথির সন্ধিক্ষণে যে সন্ধিপুজো হয়, তা এই চামুণ্ডাকালীর পুজো।
এরপর পার্বতীও কৃষ্ণাবর্ণা হয়ে হিমালয়ে অবস্থান করেন এবং তখন তাঁর নাম হয় "কালীকা।" আবার রামায়ণের রামচন্দ্রের পিতা দশরথের কুলগুরু বশিষ্ঠদেব সুদূর মহাচীনে গিয়ে তারা সাধনা শিখে এসে বীরভূমের তারাপীঠে সিদ্ধিলাভ করেন। তারাপীঠে আজও রয়েছেন "বশিষ্ঠ আরাধিতা তারা।" পরবর্তীকালে তারাপীঠ-ভৈরব বামদেব এখানে তারাসিদ্ধ হোন। পুরাণে আছে, অবন্তীনগরে মহাপ্রতাপী অসুর বলাসুরকে দেবী কালী " উগ্রতারা"রূপে বধ করেন। এই সময় দেবীর প্রলয় নাচনে কেঁপে উঠেছিল বিশ্ব। দেবতারা দেবীর সে নাচন থামাতে শরণাপন্ন হলেন দেবাদিদেব শিবের। শিব তখন শিশু সেজে সামনে দাঁড়ালেন। দেবী কালী তখন শিশুরূপী শিবকে কোলে নিয়ে স্তনপান করাতে লাগলেন।
অন্য ব্যাখায়, রণমত্ত দেবীকে থামাতে তাঁর পায়ের কাছে শুয়ে পড়েন শিব। শিবের গায়ে পা পড়তেই থেমে যান দেবী। নিজের পানে চেয়ে দেখেন, তিনি তখন দিগম্বরী। লজ্জায় জিব কাটেন দেবী।
তবে সাধক রামপ্রসাদ বলেছেন, মায়ের পায়ের তলায় শিব নন, পড়ে আছে শব। রামপ্রসাদ বলছেন, -----
"শিব নয় মায়ের পদতলে।
ওটা লোকে মিথ্যা বলে। ।
দৈত্য বেটা ভূমে পড়ে।
মা দাঁড়াবে তাহার উপরে। ।
মায়ের পদস্পর্শে দানবদেহ।
শিবরূপ হয় রণস্থলে। ।"
রামায়ণ-মহাভারতেও রয়েছে কালী বৃত্তান্ত। মহাভারতে আমরা পাই দুর্গা, কাত্যায়ণী ও ভদ্রকালীর কথা। অন্যদিকে, রামায়ণে রাবণপুত্র মেঘনাদ যে নিকুম্ভিলা যজ্ঞাগারে যজ্ঞ করার সময় লক্ষ্মণ সে যজ্ঞ পণ্ড করে দিয়েছিলেন, সেই দেবী নিকুম্ভিলা হচ্ছেন আসলে ভদ্রকালী। ড: শশীভূষণ দাশগুপ্ত তাঁর "ভারতের শক্তিসাধনা ও শাক্তসাধনা" গ্রন্থে জানাচ্ছেন, সুপ্রাচীনকাল থেকে প্রচলিত গুহ্যসাধনার সঙ্গে শৈব ও শাক্ত মতবাদের মিশ্রণে জন্ম নিয়েছে শৈবতন্ত্র, শাক্ততন্ত্রের ধারা। বৌদ্ধধর্মীয় ভাবনার সঙ্গে মিশে গেছে শাক্ত প্রভাব। এইভাবে জন্ম হয়েছে বৌদ্ধতন্ত্রের, বৈষ্ণবধর্মের সঙ্গে মিশে জন্ম নিয়েছে বৈষ্ণব সহজিয়া ধর্মের।
উপরোক্ত চিন্তাভাবনা থেকে জন্ম নিয়েছে বিভিন্ন আচার-অনুষ্ঠানের। অধিকাংশ ক্ষেত্রেই নারীকেন্দ্রিক ধর্মধারার প্রাধান্য রয়েছে বলে নারীকে আনা হয়েছে কেন্দ্রবিন্দুতে। দেবীর নগ্নতা ( মা কালী) বহন করছে আদিম ধর্মধারার স্মৃতিকে। নারীসূচক দেহচিহ্নগুলিকে, যেগুলি অতীতের মানুষের বিষ্ময় মিশ্রিত জিজ্ঞাসা ও শ্রদ্ধার কারণ, সেগুলিকে সুস্পষ্টভাবে দেখানোর প্রয়োজনীয়তা মানুষ ভেবেছে।
সব হিন্দু দেবদেবীর গায়ের রং হয় গৌরবর্ণ কিংবা শ্বেত বর্ণ। একমাত্র ব্যতিক্রম হচ্ছেন কালী। তাঁর গায়ের রং কালো। মহাকালের জন্মদাত্রী বলে কালী কালো। কালীর জিবের ব্যাখ্যায় বলা হয়েছে, এটি সংযমের প্রতীক। ইন্দ্রিয় সংযমের আগে দরকার বাক্ সংযম এবং এজন্য দরকার জিবকে বশে আনা। উদাহরণস্বরূপ বলা যায়, আমরা দাঁত দিয়ে জিব কামড়ে ধরলে কথা বলতে পারি না। সুতরাং, এখানে বাক সংযমের কথাই আসে। আবার বেদের সংহিতা ও ব্রাহ্মণে অগ্নি অর্থাৎ আগুনকে বলা হয়েছে "সপ্তজিহ্বা।" অগ্নি সর্বগ্রাসী। অগ্নিতে আহুতি না দিলে কোনো ফল হয় না। তাই অগ্নিতে আহুতি দেওয়ার নিয়ম।
বিধর্মীদের আক্রমণের বিরুদ্ধে বাঙালি শক্তি পেয়েছে দেবী কালীর কাছে। শাক্ত সাধকদের রণহুংকারে কেঁপেছে ঘন অরণ্যের মাঝে শক্তিসাধনার মাটি। নরবলির আতঙ্কে দিনে-দুপুরে তুর্কি আক্রমণকারীর দলের লোকজন পর্যন্ত মাতৃসাধকদের কালীস্থানগুলোকে সভয়ে এড়িয়ে চলতো। উদ্যত খাঁড়া হাতে অরণ্যে বীরদর্পে ঘুরে বেড়াতেন মা কালীর ভক্ত সাধকরা। এ দেশে বিধর্মীদের ভয়ংকর আক্রমণ ঘটেছে বার বার, কিন্তু বাঙালি কালীকাপুরাণের কালীমন্ত্রে নতুন করে উদ্বুদ্ধ হয়ে নতুন উদ্যমে বেছে নিয়েছে লড়াই করে বেঁচে থাকার পথ। তাই মহাতীর্থ কালীঘাট থেকে তারাপীঠ এবং পুণ্যক্ষেত্র দক্ষিণেশ্বর আজও বাঙালির কাছে শক্তির উৎসস্থল হিসেবে পরিগণিত।
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.