ভিটেমাটি ছেড়ে জঙ্গলে গিয়েছে, তবুও মুসলমান শাসকের ধর্ম নেয়নি ভারতের গরীব হিন্দুরা

History of India
islamic rulers religion not accepted by poor hindus
"জিজিয়া", "খামস", "খারাজ"---একের পর এক করের বোঝা থেকে শুরু করে সমর্থ পুরুষদের গণহত্যা এবং তাদের নারী ও শিশুদের বন্দি করে ক্রীতদাস তৈরি। এত অত‍্যাচার সহ‍্য করেও ভারতের এক বৃহত্তর হিন্দু জনগোষ্ঠীর মানুষ ইসলাম কবুল করে নি। শাসকের করের বোঝা কিংবা অত‍্যাচার সহ‍্য করতে না পেরে বরং দুর্গম পাহাড়-জঙ্গলে আশ্রয় নিয়ে অনিশ্চিত জীবন বেছে নিয়েছে, তবুও স্বধর্ম ত‍্যাগ করে নি। বরং সেখান থেকেই বিদ্রোহ ঘোষণা করে লড়াই চালিয়েছে। সুলতান মহম্মদ বিন তুঘলকের সময়ে ভারতে আসা মরক্কোর পর্যটক দেখেছিলেন, সুলতানের সময় (১৩২৫-৫১ খ্রি: ) মূলতানের কাছে দুর্ভেদ্য জঙ্গলের মাঝে হিন্দু বিদ্রোহীরা আশ্রয় নিয়েছে।
এছাড়াও তৈমুর লঙের আত্মকথা "মালফুজাত-ই-তিমুরী"-তে উল্লেখ আছে, তৈমুরের অফিসাররা তাঁকে ভারতীয়দের প্রতিরক্ষার বিষয়ে সতর্ক করে জানিয়েছিল, গাছের কাণ্ড ও শাখা-প্রশাখা ছড়ানো গাছপালা ঘেরা দুর্ভেদ্য জঙ্গলকে আরও দুর্ভেদ্য করে রেখেছে এমন জায়গাতেই সে দেশের (ভারতের) যোদ্ধা, রাজা, জমিদার ও রাজপুত্ররা বন‍্য প্রাণীদের মতো একসঙ্গে বসবাস করে। পরবর্তীকালে ভারতের প্রথম মোগল সম্রাট বাবরের এ দেশ আক্রমণের সময় এই ব‍্যবস্থা প্রচলিত ছিল বলে তাঁর আত্মকথায় জানা যায়। বাবর জানাচ্ছেন, অনেক জায়গায় জন্মেছে দুর্ভেদ্য কাঁটার জঙ্গল, যা ভালো প্রতিরক্ষার ভূমিকা পালন করে এবং তার পিছনে আশ্রয় নিয়ে তারা অর্থাৎ ভারতীয়রা চরম বিদ্রোহী হয়ে ওঠা।
বাস্তবেও বাবর আগ্রা পৌঁছে দেখেন, তাদের জন্য খাবার নেই, ঘোড়ার জন্য ঘাস নেই। এ সব দেখে বাবরের প্রতিক্রিয়া: গ্রামের লোকজন আমাদের প্রতি শত্রুতা ও ঘৃণায় জড়িত হয়েছে চুরি-ডাকাতি-লুটপাটে।
তবুও কিন্তু তারা ইসলাম নেয়নি। সম্রাট আকবরের আমলে অনেকেই ইসলাম ত‍্যাগ করে ফের হিন্দুধর্মে ফিরে আসে। এ সময় মুসলমান পরিবারের বহু মেয়ে হিন্দু মতে হিন্দু ছেলেকে বিয়ে করে সংসার পাতে। এটি শাহজাহানের সময়েও প্রচলিত ছিল। কারণ, কাশ্মীর অভিযান শেষে রাজধানী ফেরার পথে শাহজাহান দেখেন, বদৌরি ও ভীমবরের হিন্দু ছেলেরা সামাজিক প্রথা মেনে মুসলমান মেয়েদের বিয়ে করছে। কিছু মেয়ে তো হিন্দু স্বামীর ধর্ম নিয়েছে। ব‍্যাপারটা মোটেও সুনজরে দেখেন নি শাহজাহান। তিনি এইসব বিয়ে বেআইনি ঘোষণা করেন এবং হিন্দু স্বামীদের কাছ থেকে মুসলমান স্ত্রীদের আলাদা করার নির্দেশ জারি করেন। এর পরে দেখা যাচ্ছে, ১৬৭৯ খ্রিস্টাব্দে মোগল সম্রাট আওরঙ্গজেব জিজিয়া চালু করছেন এবং এর প্রতিবাদে সর্বস্তরের অগণিত মানুষ দিল্লিতে এসে জড়ো হয়েছে। আর তারা রাজপ্রাসাদের বাইরে অবস্থান ধর্মঘট করে প্রতিবাদ জানাচ্ছেন।
আওরঙ্গজেব সেইসব প্রতিবাদীদের জমায়েতের ওপর হাতি-ঘোড়া ছুটিয়ে দেন। এর পরিণতি সম্পর্কে ঐতিহাসিক কাফি খাঁ লিখছেন, হাতি-ঘোড়ার পায়ের তলায় পিষ্ট হয়ে অনেক আন্দোলনকারীর মৃত্যু হয়। শেষে বাকিরা বাধ‍্য হয় জিজিয়া দিতে। তরবারির মুখে যারা ইসলাম নিতে বাধ্য হয়েছিল, সুযোগ বুঝে তাদের অনেকেই পুনরায় হিন্দু ধর্মে ফিরে আসে। এ বিষয়ে একটি উল্লেখযোগ্য উদাহরণ হলো, ১৩২৬ খ্রিস্টাব্দে সুলতান মহম্মদ বিন তুঘলকের আমলে দাক্ষিণাত‍্যের দুই ভাই---হরিহর ও বুক্ককে বন্দি করে দিল্লি নিয়ে গিয়ে মুসলমান করেন। এর দশ বছর পর উল্টে যান হরিহর ও বুক্ক। দাক্ষিণাত‍্যে বিদ্রোহ দমনে ওই দুই ভূমিপুত্রকেই পাঠিয়েছিলেন সুলতান মহম্মদ বিন তুঘলক। কিন্তু হরিহর ও বুক্ক জন্মভূমিতে ফিরে পুনরায় হিন্দুধর্মে ফিরে আসেন এবং শক্তিশালী বিজয়নগর সাম্রাজ্যের প্রতিষ্ঠা করেন। এরপর সেখান থেকে তাঁরা ইসলামকে উৎখাত করেন। প্রায় দুশো বছরেরও বেশি সময় ধরে দাক্ষিণাত‍্যে ইসলামের এক শক্তিশালী বাধা হয়ে দাঁড়িয়েছিল বিজয় নগর।
তাই যাঁরা বলেন, মুসলমান শাসকরা ইচ্ছে করলে গোটা ভারতবর্ষের সব মানুষকেই ইসলাম ধর্মে দীক্ষিত করতে পারতেন, আজকের এই লেখা পড়ে তাঁরা বুঝতে পারবেন, তাঁদের দাবি কতটা অসার! বরং একটা কথাই জোর দিয়ে বলা যায়, অতিরিক্ত করের বোঝা বইতে না পেরে ভিটেমাটি ছেড়ে পাহাড়-জঙ্গলে আশ্রয় নিয়ে সেখান থেকেই বিদ্রোহ চালিয়েছে, ক্রীতদাস হয়ে বাজারে বিক্রি হয়েছে, তবুও ধর্ম ত‍্যাগ করে নি। সেই সব ভারতের অনামী মানুষরা আজও স্বদেশ প্রেমিক হিসেবে এক বড়ো উদাহরণ।
তথ্যসূত্র:
1) Ibn Battutah: Travels in Asia and Africa by HAR Gibb (2004), D.K.Publishers, New Delhi, P-190, 215.
2) Elliot & Dowson, Vol. III, P-395.
3) Theory and Practice of Muslum State in India by K.S.Lal, Aditya Prakashan, New Delhi, 1999, P-62-63, 118.
4) The Oxford History of India by V.A. Smith, 1958, P-303-304.
5) Caliphs and Sultans: Religious Ideology and Political Praxis, 2004, Rupa & Co., New Delhi, P-211.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3 wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus labore sustainable VHS.