বৈদিক সমাজ ও ঋগ্বেদের ঋক রচয়িতা বেদকন্যারা
ভারতের প্রাচীন গ্রন্থ ঋগ্বেদ। এই ঋগ্বেদে বেশ কয়েকজন ব্রহ্মবাদিনী বেদকন্যার পরিচয় পাওয়া যায়, যাঁরা বেদের বিভিন্ন বেদমন্ত্র রচনা করেছিলেন। এইসব বেদকন্যারা হলেন---
১) লোপামুদ্রা (১/১৭৯),
২) অপলা (৮/৯১/৭),
৩) বিশ্ববারা (৫/৮),
৪) ঘোষা (১০/৩৯),
৫) রোমশা (১/১২৬),
৬) যমী (১০/১০),
৭) ঊর্বশী (১০/৯৫),
৮) বসুক্রজায়া (১০/ ২৭-২৮),
৯) সূর্যা (১০/৮৫),
১০) সরমা (১০/১০৮),
১১) ইন্দ্রাণী (১০/১৪৫),
১২) ইন্দ্রজননী (১০/১৫৩),
১৩) বিবস্বতকন্যা যমী ( ১০/১৫৪),
১৪) শচী (১০/১৫৯) ও
সার্পরাজ্ঞী (১০/১৮৯) প্রভৃতি।
এর মধ্যে ঋষি অম্ভৃন-কন্যা বাক্ ছিলেন উপনিষদের শিক্ষা ও বেদান্তের বীজ রয়েছে যে তত্ত্বে, সেই সোহম তত্ত্বের রচয়িতা।
"বৃহদ্দেবতা" গ্রন্থেও রয়েছে বেদকন্যাদের উল্লেখ, যেমন---
"ঘোষা গোধা বিশ্ববারা অপালোপনিষননিষৎ।
ব্রহ্মজায়া জুহূর্ণাম অগস্তস্য স্বসাদিতি: । ।
ইন্দ্রাণী চেন্দ্রমাতা চ সরমা রোমশোর্বশী।
লোপামুদ্রাচ নদ্যশ্চ যমী নারী চ শশ্বতী। ।
শ্রীর্লাক্ষা সার্পরাজ্ঞী বাক্ শ্রদ্ধা মেধা চ দক্ষিণা।
রাত্রী সূর্যা চ সাবিত্রী ব্রহ্মবাদিন্য ঈরিতা: । ।"
--২/৮২, ২/৮৩, ২/৮৪.
উপরোক্ত ব্রহ্মবাদিনী নারী ছাড়াও বেদোত্তরযুগেও দেখা যায় গার্গী, মৈত্রেয়ী ও বাৎসী প্রভৃতি ঋষিকন্যাদের।
স্বামী ঋষি যাজ্ঞবল্ক্যের সঙ্গে বিতর্কে অংশ নিয়েছিলেন মৈত্রেয়ী, বলেছিলেন, ---
"যেনাহং নামৃতা স্যাম্ কিমহং তেন কুর্যাম্",
অর্থাৎ, যা দিয়ে আমি অমৃতত্ব পাবো না, তা দিয়ে আমি কি করবো? মৈত্রেয়ীর এই উক্তি বিখ্যাত হয়ে আছে আজও। আসলে মৈত্রেয়ী চেয়েছিলেন পার্থিব ধন-সম্পদ বাদ দিয়ে ব্রহ্মজ্ঞান লাভ করে ব্রহ্মবাদিনী হতে।
বিয়ের পর স্বামীগৃহে নববধূর আগমনের সময় ঋগ্বেদে বলা হয়েছে---
"সম্রাজ্ঞী শ্বশুরে ভব সম্রাজ্ঞী শ্বশ্রুং ভব।
ননান্দরি সম্রাজ্ঞী ভব সম্রাজ্ঞী অধি দেবৃষু। ।"
--ঋগ্বেদ ১০/৮৫/৮৬.
অর্থাৎ, শ্বশুর-শাশুড়ি দেবর-ননদ সবার সম্রাজ্ঞী হয়ে থেকো তুমি।
মনুসংহিতা জানাচ্ছে নারী হলো---
"মহাভাগা পূজার্হা গৃহদীপ্তি।"---৯/২৬.
অর্থাৎ নারী হলো পূজনীয়া এবং গৃহের শোভা।
তাই তৈত্তিরীয় সংহিতায় (৬/১/৮/৫) বলা হচ্ছে---
বধূ লাভ না করা পর্যন্ত পুরুষ হচ্ছে অসম্পূর্ণ।
নারী তাই পুরুষের অর্ধাঙ্গিনী, অর্ধেক আকাশ।
"বর" মানে যাঁকে বরণ করা হয় এবং যাঁকে বহন করে আনা হয়, তিনিই হলেন "বধূ।"
বৌধায়নের ধর্মসূত্রে (২/৪২) বলা হচ্ছে---
"সর্বেষাং বর্ণানাং বধূ রক্ষতমা ধনাৎ।"
অর্থাৎ, সমস্ত বর্ণের উচিত হচ্ছে, ধনের চেয়ে স্ত্রীকে রক্ষা করা।
অথর্ববেদ, তৈত্তিরীয় সংহিতা, মৈত্রায়ণী সংহিতায় সে যুগের মেয়েদের নাচ-গান অনুশীলনের উল্লেখ আছে।
পুরাকালে মেয়েদের উপনয়ন হতো বলে স্মৃতিশাস্ত্রকার যম ও হারীত উল্লেখ করেছেন।
পরবর্তী বৈদিকযুগে স্বামীর ঘরে মেয়েদের মুখ্যত দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল, এক, পত্নীরূপে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় কাজকর্মে স্বামীকে সাহায্য করতেন এবং দুই, জায়ারূপে সংসারের দাম্পত্য জীবনে সক্রিয় ভূমিকা ছিল তাঁদের।
যথেচ্ছ যৌনাচারের ওপর নিয়ন্ত্রণ এনে "বিবাহ" নামের এক সামাজিক সম্পর্কের জন্ম দিয়েছিলেন ঋষি উদ্দালকের পুত্র শ্বেতকেতু।
কাহিনীটি অনেকেরই জানা।
একদিন ঋষি উদ্দালক স্ত্রীপুত্রসহ বসে আছেন বনের মধ্যে নিজের আশ্রমে। হঠাৎ এক ব্যক্তি এসে ঋষিপত্নীকে হাত ধরে টেনে যায়। এ দৃশ্য দেখে রীতিমতো ক্ষুব্ধ হোন শ্বেতকেতু।
তা দেখে ঋষি উদ্দালক পুত্র শ্বেতকেতুকে বললেন, ---
"মা তাত কোপং কার্ষীকসত্ত্বমেব ধর্ম: সনাতন:
অনাবৃতা হি সর্বেষাং বর্ণনামঙ্গনা ভূবি।"
---মহাভারত, আদি পর্ব ১২২/১৪.
অর্থাৎ, যে কোনও পুরুষ সে নারীকে ভোগ করতে পারে।
এরপর শ্বেতকেতু নিয়ম করে দিলেন, স্বামী বেঁচে থাকতে অন্য কোনো পুরুষ সেই নারীকে অঙ্কশায়িনী করতে পারবে না। এভাবে বিবাহ প্রথার প্রবর্তন করে শ্বেতকেতু নারীর এক বৈপ্লবিক মর্যাদা প্রতিষ্ঠিত করলেন, ---
"মর্যাদা স্থাপিতা বলাৎ।"
---মহাভারত, আদি পর্ব ১১৩/৯-১৮.
মহাভারতে (আদি পর্ব, ৭৩/৮৯) আট রকমের বিবাহ-প্রথার উল্লেখ আছে---
"অষ্টারেব সমাসেন বিবাহা ধর্মত: স্মৃতা: ।
ব্রাহ্মো দৈবস্তথৈবার্ষ: প্রজাপত্যস্তথাসুর: ।
গান্ধর্বে রাক্ষসশ্বৈব পৈশাচাশ্চাষ্টম স্মৃত। ।"
অর্থাৎ, বিবাহ আট প্রকার, যথা---ব্রাহ্ম, প্রজাপত্য, আর্ষ, দৈব, গান্ধর্ব, আসুর, রাক্ষস ও পৈশাচ।
এরমধ্যে গান্ধর্ব বিবাহ ছিল ছেলে ও মেয়ের মধ্যে পরস্পরের মন দেওয়া-নেওয়ার মধ্যে দিয়ে।
সুতরাং, এখানে মেয়েদের স্বাধীনতা ছিল।
ভারতবর্ষের নারী তাই পুরুষের শক্তি, শক্তিরূপেন সংস্থিতা। এ দেশে নারী তাই মা, নারী তাই জননী। জন্মভূমিকেও তাই বলা হয়েছে জননী। তাই---
"জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপী গরীয়সী।"
অর্থাৎ, যিনি জননী, তিনিই জন্মভূমি আর তিনি স্বর্গের চেয়েও বড়ো।
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.