অর্থাৎ, শয়ন, উত্থান, পার্শ্ব ও ভৈমী একাদশী এবং শিব চতুর্দশী, দুর্গাষ্টমী। এও যদি কেউ পালন করতে না পারে, তবে ভগীরথের গঙ্গায় ডুব দিতে হবে। এই হলো বাঙালি হিন্দুর ব্রতের তালিকা। অনেকে বলেন, হিন্দুরা মূর্তিপুজোর ধারণা পেয়েছে বৌদ্ধদের কাছ থেকে। কিন্তু তাঁদের এ ধারণা ভুল। বৈদিক আর্যদের মধ্যে দেবদেবীর কল্পনা থাকলেও মূর্তি তৈরির রেওয়াজ ছিল না ঠিকই, কিন্তু তন্ত্রসাধনার নিচের স্তরে অধমাধম অধিকারীদের মধ্যে মূর্তিপুজো প্রচলিত ছিল।
তার প্রমাণ কুলার্ণব তন্ত্রের এই শ্লোকটি:
"উত্তমো ব্রহ্মসদ্ভাবো মধ্যমা ধ্যানধারণা।
জপস্তুতি স্যাদধমা মূর্ত্তিপূজাধমাধমা। ।"
এখানে বলা দরকার, শ্লোকটির প্রথম পংক্তিতে "উত্তমা সহজাবস্থা" পাঠও আছে। হিন্দুদের কাছে যা "ব্রহ্মসদ্ভাব", সেটিই বৌদ্ধদের কাছে "সহজাবস্থা।" শিব হচ্ছেন মহাযোগী মহাতান্ত্রিক। আর এই তন্ত্রশক্তিকে দেবাদিদেব শিব কাজে লাগিয়েছিলেন মানব কল্যাণে। ঋগ্বেদের ভাষ্যকার সায়নাচার্য তাই বলেছেন, "শিব কল্যাণতম", অর্থাৎ কল্যাণের দেবতা হচ্ছেন শিব। আর্য-অনার্য---সকলের কাছেই শিব অল্পে সন্তুষ্ট। তাই তিনি "আশুতোষ।" এমনকি, শক্তিশালী অসুররা পর্যন্ত ছিলেন পরম শৈব বা শিবভক্ত। শিবকে কেন্দ্র করেই আর্য-অনার্য দ্বন্দ্বের স্থায়ী সমাধান হয়।
গৃহী, সন্ন্যাসী কিংবা শ্মশানচারী---সবার কাছেই শিব হলেন আদর্শ পুরুষ এবং গৌরী হচ্ছেন আদর্শ নারী। বর্তমান ভারতের সমাজ ব্যবস্থা, যার উৎস হচ্ছে তন্ত্র, তা শিবের তৈরি। শিবের কাছ থেকে ভারতীয়রা পেয়েছে তন্ত্র, আসন, প্রাণায়াম, ভেষজ বিদ্যা, নৃত্যকলা, সঙ্গীত বিদ্যা। নৃত্যে দক্ষ বলে শিব হলেন "নটরাজ", আবার সঙ্গীত পটুতার জন্য শিব "নাদতনু।" আবার আয়ুর্বেদের গুরু বলে শিব হলেন "মৃত্যঞ্জয়।" তাই যে রোগ সারে না, তার সম্পর্কে বলা হয়, "এ রোগ শিবেরও অসাধ্য।" ভারতের পুরোনো জন্তু হচ্ছে বাঘ। তাই শিবের পরণে বাঘছাল তাঁর প্রাচীনত্বের প্রতীক।
প্রতিটি মানুষের রয়েছে তন্ত্রের প্রতি আকর্ষণ। ক্ষুদ্রত্বের বাঁধন ছিঁড়ে ফেলে বৃহতের মধ্যে নিজেকে প্রসারিত করা হলো জীবের স্বাভাবিক জৈব ধর্ম।"তন্" ধাতুর অর্থ---বিস্তার করা। আবার তন্ +ত্রৈ +ড মিলিয়ে হচ্ছে "তন্ত্র", যার অর্থ---বিস্তারের দ্বারা বাঁধন ছিঁড়ে ফেলা। যেমন, কাউকে সাত হাত দড়ি দিয়ে বাঁধা হলো। এরপর যদি সে শরীরকে ফুলিয়ে ফাঁপিয়ে বড়ো করে তোলে, তখন ওই দড়ি নিজের থেকেই ছিঁড়ে যাবে। তাই "তং" অর্থাৎ জড়তা থেকে ত্রাণ পাবার যে চেষ্টা, তাই হলো তন্ত্র। প্রতিটি মানুষ চায় বিকশিত হতে এবং এটাই স্বাভাবিক তন্ত্রধর্ম।
শিব হচ্ছেন প্রথম পুরুষ, যিনি মানুষের নাচ-গান, হাসি-কান্নার মতো অভিব্যক্তিকে দিলেন তন্ত্রধর্মের স্বাভাবিক স্বীকৃতি। বাস্তবে এইসব অভিব্যক্তির দ্বারাই মানুষ নিজের কথা অপরকে শোনায় অর্থাৎ তন্ত্রের ভাষায় বিস্তার করে। আসলে শিবের যোগপন্থার নাম হচ্ছে "তন্ত্র।" দক্ষ চেয়েছিলেন শিবকে অপমান করতে। তাই আয়োজন করেছিলেন শিবহীন যজ্ঞের। কিন্তু শিবকে অপমান করা যায় নি, উল্টে শিবের প্রাধান্য মেনে নিতে হয় আর্যনেতা দক্ষকে। আর শিবপত্নী সতীর দেহের বিভিন্ন অংশকে স্মৃতি হিসেবে দেশের বিভিন্ন জায়গায় যথাযোগ্য মর্যাদায় সংরক্ষিত করে রাখলেন সাধারণ মানুষ। দেশে তৈরি হলো ৫১ টি সতীপীঠ। এই সতীপীঠগুলি তন্ত্রের বিশেষ বিশেষ ক্ষেত্র হিসেবে চিহ্নিত।
প্রাচীনকালে গোষ্ঠীবদ্ধ মানুষের দল নিজেদের গোষ্ঠীর পরিচয় হিসেবে কিছু প্রতীক ব্যবহার করতো। ভারত ছাড়াও মিশর, মেসোপটেমিয়া ও ইরানেও এই ধরণের প্রতীকের ব্যবহার ছিল। কেউ বৃষ, কেউ ছাগ আবার কেউ মোষ প্রভৃতি এই ধরণের প্রতীক ব্যবহার করতেন। এইসব গোষ্ঠীর আরাধ্য দেবতার মাথায় সেই সব প্রতীকের মুখ ব্যবহার করা হতো। এর মধ্যে দক্ষের গোষ্ঠীর প্রতীক ছিল ছাগ মুণ্ডু, আবার শিব যে গোষ্ঠীর প্রধান ছিলেন, তাঁদের প্রতীক ছিল বৃষ অর্থাৎ ষাঁড়। সিন্ধু সভ্যতায় পাওয়া গেছে পশু পরিবৃত এক ধ্যানী যোগীমূর্তি। তিনি আসলে পশুপতি। "পশু" কাকে বলে?
উত্তর হলো, "পাশ" দ্বারা আবদ্ধ জীব হচ্ছে "পশু।"পাশ" মানে মায়া পাশ।"পাশ" দ্বারা আবদ্ধ জীব পায় না ভেতরের সত্যের সন্ধান। শিবের তপস্যায় পাশবদ্ধ জীব মুক্ত হয়। শিব হচ্ছেন পরম চেতনা। তাই তাঁর গা শ্বেতবর্ণ। আর কণ্ঠে তাঁর নীল আকাশের নীলিমা, মাথায় অহিভূষণ তিনি। এই "অহি" বা সাপ হলো মেঘের প্রতীক, আবার কুলকুণ্ডলিনীর প্রতীক এবং পুরুষের শুক্রকীটের প্রতীক। তাই অথর্ব বেদে বলা হয়েছে, এইসব সাপের দ্বারাই সৃষ্টির ঐশ্বর্য বহুধা বিস্তৃত।
কোনো কোনো পণ্ডিত বলে থাকেন, বৈদিকযুগের শেষভাগে তিব্বতে নরদেহধারী শিব জন্মেছিলেন। পরবর্তী সময়ে দক্ষকন্যা সতী তাঁর গুণে মুগ্ধ হয়ে তাঁকে পতিরূপে গ্রহণ করেন। সিন্ধু সভ্যতায় পাওয়া গেছে যে তান্ত্রিক মাতৃকা মূর্তি, আসলে তা পার্বতীর মূর্তি। বাঙালির আদর্শ দম্পতি হর-পার্বতী। একসময় তাই লক্ষ্মী-সরস্বতী-কার্তিক-গণেশ নিয়ে বাঙালির ছিল হর-পার্বতীর সংসার। সেই যৌথ পরিবার ভেঙে এখন নিউক্লিয়াস ফ্যামিলি। তবুও শিবচতুর্দশীর দিন বাঙালি এখনো মেতে ওঠে শিবচর্চায়। শিব এখনো বাঙালির রোল-মডেল।
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
Anim pariatur cliche reprehenderit, enim eiusmod high life accusamus terry richardson ad squid. 3
wolf moon officia aute, non cupidatat skateboard dolor brunch. Food truck quinoa nesciunt laborum
eiusmod. Brunch 3 wolf moon tempor, sunt aliqua put a bird on it squid single-origin coffee nulla
assumenda shoreditch et. Nihil anim keffiyeh helvetica, craft beer labore wes anderson cred
nesciunt sapiente ea proident. Ad vegan excepteur butcher vice lomo. Leggings occaecat craft beer
farm-to-table, raw denim aesthetic synth nesciunt you probably haven't heard of them accusamus
labore sustainable VHS.
I am a history aficionado, wandering along the path in search of history, archaeology and folk culture. This journey is aimed at constructing an undiscussed chapter of the forgotten Bangla with the information obtained from field survey.