স্বামীজির শিকাগো বক্তৃতার প্রাসঙ্গিকতা আজও তেমনই অটুট, সাড়ম্বরে উদযাপন সেই বক্তৃতার ১২৫ বর্ষপূর্তি

0
swami vivekananda

Last Updated on

বিশ্বের কাছে হিন্দু ধর্মকে পৌঁছে দেওযার কান্ডারি ছিলেন স্বামীজি | সেকথা বোধ হয় কেউ কখনো অস্বীকার করেননি বা করবেন না | যে মহাসভায় দাঁড়িয়ে বলেছিলেন,বল দরিদ্র ভারতবাসী আমার ভাই, চান্ডাল ভারতবাসী আমার ভাই , সেই দৃপ্ত কন্ঠের আওয়াজে যে আবেশ তৈরি হয়েছিল সেদিন শিকাগোতে , তা বোধহয় ১২৫বছর পরও ফিকে হয়ে যায়নি | আর তাই ১২৫ বছর আগে শিকাগো মহাসভায় ভারতবর্ষের বীর সন্ন্যাসী স্বামীজীর সেই সর্বধর্ম সম্মেলনে রাখা বার্তার ১২৫ বছর পূর্তি সাড়ম্বরে পালিত হল গোটা একটি বছর | গত বছর অর্থাৎ ২০০৮ সালের ১১ই সেপ্টেম্বর বেলুরমঠ এক উৎসবের সূচনা করা হয় । এক বছর ধরে এই উপলক্ষে সমগ্র ভারতবর্ষ জুড়ে বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে পালন করা হয় এই অনুষ্ঠান । কোন কোন রাজ্যে সরকারিভাবে এবং ভারত সরকার দ্বারাও এই অনুষ্ঠান করা হয়েছে । না শুধুমাত্র রামকৃষ্ণ মিশন-এর মধ্যেই সীমাবদ্ধ থাকেনি এই অনুষ্ঠান | যারা যারা রামকৃষ্ণদেব এবং স্বামীজীর আদর্শে বিশ্বাসী তারাও প্রত্যেকেই তাদের মত করে পালন করেছে বিভিন্ন অনুষ্ঠান । গত এক বছর ধরে চলা সেই অনুষ্ঠানের সমাপ্তি পর্বের আনুষ্ঠানিক সূচনা হবে ১১ই সেপ্টেম্বর ২০১৯ এ এবং এই অনুষ্ঠান চলবে ২৭শে সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত । ১১ তারিখ থেকে ২৭ তারিখ অব্দি বেলুরমঠ এবং কলকাতা নানান স্থানে চলা এই অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানটি বেলুড়মঠে সংঘটিত হবে । বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ভারতবর্ষের প্রাক্তন রাষ্ট্রপতি তথা ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়, পশ্চিমবঙ্গ সরকারের দুই মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং ফিরহাদ হাকিম ।

বেলুড় মঠের সাধারণ সম্পাদক সুবীরানন্দ মহারাজ এই অনুষ্ঠানে সকলকে স্বতঃস্ফূর্ত যোগদানের আহ্বান জানিয়েছেন। তিনি আরও বলেছেন শুধুমাত্র রামকৃষ্ণদেব এবং স্বামীজীর আদর্শ অনুরাগীরা নয় প্রত্যেকে যেন এই অনুষ্ঠানে যোগদান করার প্রচেষ্টা করেন। আজ থেকে ১২৫ বছর আগে আমেরিকার বুকে দাঁড়িয়ে স্বামীজি যেভাবে হিন্দুধর্মকে বিশ্বের দরবারে তুলে ধরেছিলেন তা শুধুমাত্র ভারত বর্ষ নয় সমগ্র বিশ্বের কাছে বিগত ৪০০ বছরের একটি অন্যতম উল্লেখযোগ্য ঘটনা । স্বামীজী যে শান্তি,মৈত্রী,প্রেম ও সমন্বয়ের বাণী সেদিন শুনিয়েছিলেন বিশ্বের দরবারে তা ছড়িয়ে দিতে হবে ধর্ম-বর্ণ নির্বিশেষে ।

১১ ই সেপ্টেম্বর বেলুড় মঠ এর উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই সমাপ্তি অনুষ্ঠানের সূচনা হয়ে ২৭ সেপ্টেম্বর নজরুল মঞ্চে সংঘটিত হবে যুবা অনুষ্ঠান এবং ওই দিনই সন্ধ্যায় ওই একই মঞ্চে অনুষ্ঠিত হবে একটি সাধারণ সভা । এরপর বেলুড়মঠে অনুষ্ঠিত হবে রামকৃষ্ণ মিশনের প্রাক্তন ছাত্রদের নিয়ে সর্বভারতীয় প্রাক্তনী সম্মেলন এবং এই সম্মেলনের মধ্য দিয়েই পরিসমাপ্তি ঘটবে বর্ষব্যাপী এই উৎসবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here