প্রথা ভেঙে সিঁদুর খেললেন রূপান্তরকামী ও বৃদ্ধাশ্রমের মহিলারা।

0
Sindoor khela

Last Updated on

বাঙালি মননে বিজয়ার পরে মর্ত্যে বাপেরবাড়ি থেকে কৈলাসযাত্রা করেন উমা । দেবী দুর্গা কে নিজের মেয়ে মনে করে সিঁদুর পরিয়ে , মিষ্টিমুখ করে , হাতে পান দিয়ে চোখের জলে বিদায় দেন বাঙালি মহিলারা । বাঙালি সংস্কৃতির , বাঙালিয়ানার অন্য নাম সিঁদুর খেলা ।

আরও পড়ুন :উপপীঠ থেকে সিদ্ধপীঠ তারাপীঠ, দেবী তারা থেকে দেবী কৌশিকী এবং কৌশিকী অমাবস্যা

আগে বিবাহিত মহিলারাই এই সিঁদুর খেলা ও দুর্গা মা কে সিঁদুর দানের উৎসবে অংশগ্রহণ করতেন । সময়ের সাথে সাথে বদলাচ্ছে চিন্তাভাবনাও । নতুন আঙ্গিক পাচ্ছে সিঁদুর খেলাও । গত বছর পুজোর আগে একটি প্রথাভাঙা বিজ্ঞাপন আপামর বাঙালির নজর কেড়েছিল । সমস্ত মহিলাই সিঁদুর খেলায় অংশগ্রহণ করতে পারেন , তাতে তার ‘ ‘ম্যারিটাল স্টেটাস’ কোনো বাধা হতে পারে না । সময় ও সমাজ পাল্টানোর সঙ্গে সমস্ত প্রথার বিবর্তন বাঞ্ছনীয় । বিবর্তন ঘটছেও ।

আরও পড়ুন :প্রকৃতিতে সমকাম


তাই বিবাহিত মহিলাদের পাশাপাশি রূপান্তরকামীরাও এবার সিঁদুর খেললেন হাওড়ায়। বৃহস্পতিবার হাওড়ার কল্যানপল্লী সর্বজনীন দুর্গোৎসবে রূপান্তরকামী মহিলাদের সঙ্গে একসাথে সিঁদুর খেললেন বৃদ্ধাশ্রমের মহিলারা। একইসাথে তাদের ধুনুচি নাচেরও ব্যবস্থা করেন পুজোর উদ্যোক্তারা।রূপান্তরকামীদের তরফে ধুনুচি নাচ নাচেন মেঘ সায়ন্তনী ঘোষ। সবশেষে তাদের হাতে নতুন শাড়ি এবং মিষ্টি তুলে দেওয়া হয়। নতুন কিছু করার আনন্দে স্বভাবতই খুশী উদ্যোক্তা থেকে শুরু করে অংশগ্রহণকারীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here