অরুণাচলের স্কুল অন হুইলসের সফল প্রয়োগ,আগ্রহ বাড়াচ্ছে খুদে পড়ুয়াদের

0

Last Updated on

স্কুল ভবনে শিক্ষার্থীদের বসা ও পড়াশোনা করার জায়গার অভাব হলে সরকার থেকে একটি আস্ত বাসই স্কুল হয়ে যায় । অরুণাচল প্রদেশে এই স্কুল অন হুইলস শুরু হয় । এখন এটিকে দেশের শিক্ষার খারাপ পরিস্থিতি বলবেন ? নাকি প্রতিকূল পরিস্থিতিতে শিক্ষাদান এবং পড়াশুনো করার অনমনীয় মনোভাব ? মত যাই হোক , এই উদ্যোগ অবশ্যই প্রশংসনীয় ।

অরুণাচল প্রদেশের লোহিত জেলায় প্রশাসন একটি পুরানো অকেজো বাসকে শ্রেণিকক্ষের চেহারা দেওয়া হয়েছে। টেবিল, চেয়ার এবং স্টেশনারীগুলি সজ্জিত করা হয়েছে বাসের সিটগুলি সরিয়ে দিয়ে ।

বাসটির গায়ে ভারতের মানচিত্র, জাতীয় প্রাণী, মানুষের শারীরবৃত্ত ইত্যাদি চিত্রিত করা রয়েছে ।
এই রাজ্যে স্কুলগুলির স্বল্পপরিসর জায়গায় বিস্তর সমস্যায় পড়তে হয় পড়ুয়া ও শিক্ষকদের | অপরিসর জায়গার স্কুলছুটের অন্যতম কারণ বলে সরকারি মত |এ বিষয়ে জেলার এক আধিকারিক বলেছেন যে ‘স্কুলে জায়গার অভাব শিশুদের পড়াশোনা ছেড়ে যাওয়ার একটি বড় কারণ। স্কুল ভবনে জায়গার অভাবে প্রায়শই জুনিয়রদের সিনিয়রদের সঙ্গে বসতে হয়। এটি উভয়পক্ষের শিক্ষার উপর বিরূপ প্রভাব ফেলে। শেষ পর্যন্ত তারা স্কুল ছেড়ে যায়। এভাবে স্কুলছুটের সংখ্যাও বাড়ে। ‘

আরও পড়ুন: বিগত চার বছর ধরে বেহাল রাস্তা একাই মেরামত করেন কর্ণাটকের পরমেশ্বর

এই কর্মকর্তার মতে, একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বাসে স্কুল শুরু করা হয়েছে। শিক্ষার্থীরাও এটি পছন্দ করে । বিষয়টিতে নতুনত্ব থাকায় তারা আগের চেয়ে বেশি আগ্রহ নিয়ে ক্লাস করতে আসছে।

লোহিতের জেলা প্রশাসক প্রিন্স ধাওয়ান বলেন যে এই উদ্যোগটি কেবল স্থানাভাব সমস্যার সমাধান করছে তাই নয় , শিশুদের মধ্যে খেলাধুলা এবং শিল্প শেখার ইচ্ছা তৈরি করছে । এখানে শিশুদের প্রায়শই ক্লাস করার পরেও সময় কাটাতে দেখা যায়| স্কুল শিক্ষা দফতরের নতুন এই ব্যবস্থাপনার সাফল্য দেখে জেলা প্রশাসন আরও বেশি বাসকে ক্লাসে রূপান্তর করার কথা মাথায় রয়েছে প্রশাসনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here