সম্বর্ধনা /দেবাশিস লাহা

1

Last Updated on

আনন্দ সংবাদ আনন্দ সংবাদ আনন্দ সংবাদ
নবীন, প্রবীণ, প্রাচীন, অর্বাচিন কবি, সাহিত্যিক ও কলমচিকুল অভিনিবেশপূর্বক অবধান করুন——
স্বনামধন্য ও যুগান্তকারী ‘হেঁইয়া মারো কবিতাপত্র”-এর উদ্যোগে একটি অতীব মনোজ্ঞ সম্বর্ধনা অনুষ্ঠান সংঘটিত হইতে চলিয়াছে। সম্বর্ধনা গ্রহণে ইচ্ছুক কবি ও লেখকগণ সত্ত্বর যোগাযোগ করুন। নিছক সম্বর্ধনা নহে, ‘হেঁইয়া মারো’-র সুবিদিত সম্পাদক এবং পুনরাধুনিক কবি কষ্টকলি মুখোপাধ্যায়ের ব্যবস্থাপনায় এক অভূতপূর্ব পুরস্কার তথা সম্মাননা প্রদান অনুষ্ঠান বাংলা সাহিত্যে ঝটিকা সম্পাত করিতে চলিয়াছে। আগ্রহীগণ নিম্নলিখিত পুরস্কার-তালিকা হইতে যে কোন একটি অথবা একাধিক পুরস্কার বাছিয়া লইতে পারেন—–
১] চটকেপিণ্ডি পুততুণ্ড স্মৃতি পুরস্কার [পুরস্কার মূল্য নগদ ২০০০০ টাকা]
২] বগলাচরণ বটব্যাল স্মৃতি পুরস্কার [পুরস্কার মূল্য নগদ ১৫০০০ টাকা]
৩] মটকেঘাড় মুখোপাধ্যায় স্মৃতি পুরস্কার [পুরস্কার মূল্য নগদ ১০০০০ টাকা]
৪] হরিতকী হাওলাদার সাহিত্য পুরস্কার [পুরস্কার মূল্য ৫০০০ টাকা]

শর্তাবলি এবং সম্বর্ধনা-বিধি—-
ক] সংশ্লিষ্ট সাহিত্যিকের ন্যূনতম ১ টি এবং সর্বোচ্চ ৫০০ টি প্রকাশিত পুস্তক/ পুস্তিকা থাকিতে হইবে। যাঁহারা পুস্তক প্রকাশ করেন নাই কিন্তু করিবেন করিবেন ভাবিতেছেন তাঁহারাও ‘হেঁইয়া মারোর’ কার্যালয়ে যোগাযোগ করিতে পারেন।
খ] বয়সের কোনরূপ বিধিনিষেধ নাই। তবে আশির অধিক বয়স হইলে সঙ্গে একটি এমবুলেন্স আনিতে হিবে।ইহা বাধ্যতামূলক। অপারগ হইলে এ্যাম্বুলেন্স খরচাবাবদ একটি অর্থরাশি [ফেরতযোগ্য] প্রদান করিতে হইবে। তবে মঞ্চে বসিয়া নাক ডাকিলে জরিমানাবাবদ একটি অংশ কাটিয়া লওয়া হইবে। নাকের আকৃতি ও প্রকৃতির উপর ইহা নির্ভর করিবে। এব্যাপারে ‘হেঁইয়া মারোর’ সিদ্ধান্তই চূড়ান্ত বলিয়া বিবেচিত হইবে।
গ] সম্বর্ধনা বাবদ ১০০০০ টাকার একটি অনুদানরাশি অনুষ্ঠানের এক মাস পূর্বে জমা করিতে হইবে।
ঘ] আগ্রহী সাহিত্যিক যে পুরস্কারটি গ্রহণে ইচ্ছুক তাহার দ্বিগুণমূল্যের অর্থ ‘হেঁইয়া মারো’-র কার্যালয়ে অন্ততপক্ষে ১৫ দিন পূর্বে জমা রাখিবেন। অর্থাৎ তিনি যদি চটকেপিণ্ডি পুততুণ্ড পুরস্কারটি পকেটস্থ করিতে চান তাঁকে ৪০০০০ টাকা প্রদান করিতে হইবে।
ঙ] অনুষ্ঠান-গৃহের ভাড়া বাবদ নির্দিষ্ট অর্থ অন্তত এক সপ্তাহ পূর্বে জমা করিবেন। কোন হল ঘরের পরিবর্তে যদি মাঠে-ঘাটে অনুষ্ঠান করিতে চান তবে চেয়ার-টেবিল ভাড়া এবং অন্যান্য আনুষঙ্গিক খরচার দায়িত্ব সংশ্লিষ্ট সাহিত্যিককেই বহন করিতে হইবে।
চ] বলাই বাহুল্য সম্বর্ধনার শাল বা উত্তরীয় বাবদ খরচা এই অনুদানের মধ্যে ধরা হয় নাই। অবশ্য শালের পরিবর্তে যদি কেহ গলায় গামছা ঝুলাইতে রাজি থাকেন [খরচ কমাইবার উদ্দেশ্যে] তাহাতে ‘হেঁইয়া মারো’ কোনরূপ আপত্তি দেখাইবে না।

ছ] ‘কুসুম শুভেচ্ছা’ বাবদ মাত্র ১০০ টাকা ধরা হইয়াছে। অবশ্য যদি কেহ জবা, গাঁদা এবং বাসি রজনীগন্ধার পরিবর্তে রোডোডেনড্রনগুচ্ছ দ্বারা নিজেকে অলংকৃত করিতে চান, তবে পুচ্ছে আর একটি শূন্য যোগ করিয়ে লইবেন।

জ] ঘোষক কিম্বা ঘোষিকা বাবদ অর্থ আলোচনার মাধ্যমে ঠিক করা হইবে।হেঁইয়া মারো সর্বদা সুকন্ঠী এবং সুন্দরী ঘোষিকার ব্যবস্থাই করিয়া থাকে। তবে খরচ কমাইতে চাহিলে আপনি আপনার তন্দুরি অর্ধাঙ্গিনীর হস্তেও মাইক্রোফোন সমর্পন করিতে পারেন।

ঝ] সভাপতি, প্রধান অতিথি তথা অন্যান্য সম্মানীয় ব্যক্তিত্ববর্গকে উপস্থিত করিবার দায়িত্ব ‘হেঁইয়া মারো’-ই গ্রহণ করিবে।ইহারা সকলেই নামী দামী মনুষ্য হইবেন। তবে বদনামী হইলে খরচ দ্বিগুণ হইয়া যাইবে।
বিশেষ দ্রষ্টব্যঃ—অনুষ্ঠানে দর্শক আনিবার দায়িত্ব সম্পূর্ণ আপনার । অপারগ হইলে আমরা-ই ব্যবস্থা করিব। তবে দর্শক পিছু একশত টাকা এবং একটি চিকেন বিরিয়ানির প্যাকেট সংশ্লিষ্ট সাহিত্যিককেই প্রদান করিতে হইবে।

পরিশেষে একটি ঘোষণা—-‘হেঁইয়া মারো কবিতা পত্রের’ পরবর্তী আকর্ষণ বিশেষ ‘হাতুড়ি সংখ্যা’। আপনার সবচেয়ে মজবুত লেখাটি অবিলম্বে পাঠিয়ে দিন। ইমেইল—heiya_maro@haturi.com


1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here