কুলটির চবকায় বৃহন্নলাদের পুজোকে ঘিরে সক্রিয় এলাকাবাসী, মিলবে কি সরকারি অনুদান ?

0

Last Updated on

হিন্দুশাস্ত্র মতে যৌনপল্লীর মাটি ছাড়া দুর্গা প্রতিমা গড়ার কাজ সম্পূর্ণ হয় না । যৌনপল্লীর মাটি দুর্গা প্রতিমা গড়ার কাজে লাগলেও এযাবত যৌনকর্মীরা ব্রাত্য ছিল দুর্গাপূজার আনন্দ লাভে । মহানগরে এক সময় এই উদ্যোগ নেওয়া হয়েছিল | পতিতা পল্লীতে দুর্গাপুজো শুরু হলেও কোন এক অজানা কারণেই তা বন্ধ হয়ে যায় | তবে সেই পুজো শুরু করা দুর্বার মহিলা সমিতি তাতে মোটেই হতাশ হননি | কলকাতা থেকে দূরে হলেও কুলটিতে সেই উদ্যোগ প্রথম বারের জন্য এই বছরই নিতে চলেছেন তারা | কুলটির চবকাতে অবস্থিত যৌনপল্লীতে দুর্গাপূজার আয়োজন করেছে দূর্বার মহিলা সমিতি । স্থানীয় বাসিন্দারা ও স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছেন যৌনকর্মীদের এই উদ্যোগে পাশে দাঁড়াতে । যদিও মেলেনি সরকারি সাহায্য হিন্দুশাস্ত্র মতে যৌনপল্লীর মাটি ছাড়া দুর্গা প্রতিমা গড়ার কাজ সম্পূর্ণ হয় না। যৌনপল্লীর মাটি দুর্গা প্রতিমা গড়ার কাজে লাগলেও এযাবত যৌনকর্মীরা ব্রাত্য ছিল দুর্গাপূজার আনন্দ লাভে। এই প্রথমবার কুলটির চবকাতে অবস্থিত যৌনপল্লীতে দুর্গাপূজার আয়োজন করেছে দূর্বার মহিলা সমিতি। স্থানীয় বাসিন্দারা ও স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছেন যৌনকর্মীদের এই উদ্যোগে পাশে দাঁড়াতে।

যৌনকর্মীরা জানিয়েছেন তারা সমাজে মিশতে পারেন না ফলে দুর্গাপূজার আনন্দ থেকেও তারা বঞ্চিত। সেই কারণেই নিজেরাই উদ্যোগ নিয়ে দুর্গাপূজার আয়োজন করেছেন এই যৌনপল্লীর মহিলারা। মর্জিনা শেখ বলেন,যৌন পল্লীর মেয়েরা একটি পুজো করার আর্জি জানালে তিনি বলেন দুর্গাপূজা তো অনেক খরচ সাপেক্ষ ব্যাপার তাই আগে অন্যান্য এলাকারবাসী এবং এলাকার ছেলেদের সঙ্গে মিটিং করতে হবে । তিনি বলেন এলাকাবাসী এবং পাড়ার ছেলেরা স্বতস্ফূর্তভাবে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দেয় তাই তারা এই দুর্গাপূজার আয়োজন করতে পারছেন । এই পুজোর আনুমানিক খরচ প্রায় দেড় লাখ টাকা যার সম্পূর্ণটাই এলাকাবাসী এবং যৌনকর্মীরা মিলে জোগাড় করছেন | পুজোর থিম রাখা হয়েছে বিশ্ব উষ্ণায়ন ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বছর থেকে দুর্গাপুজো কমিটি গুলিকে সরকারি অনুদান ১০হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করলেও বৃহন্নলাদের এই পুজো করাতে মেলেনি কোন সরকারি আশ্বাস | যদিও তাদের বিশ্বাস মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির তরফ থেকে যৌনকর্মীদের জন্য যে পঁচিশ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তা তারা পাবেন বলেই আশা রাখেন |

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here