ইসরোর জি-স্যাট থেকে মিলবে ফাইভ জি পরিষেবায় গতি, পশ্চিম এশিয়া অবধি পাওয়া যাবে সুবিধা

0
ISRO's G-Sat will give 5G Service

Last Updated on

ইসরোর তৈরি কৃত্তিম উপগ্রহ জি-স্যাট-৩০, যার উৎক্ষেপন হবে ইউরোপিয়ান স্পেস এজেন্সির স্পেস স্টেশন থেকে, যা কিনা ফ্রান্সের গুয়ানায় অবস্থিত ।

আরো পড়ুন :নিউ ইয়র্কের কাছে মিলল ৩৮৬০ লক্ষ বছরের পুরোন জীবাশ্ম,প্রাচীন পৃথিবীর রহস্য উদ্ঘাটনের সম্ভাবনা

১৭ই জানুয়ারি, শুক্রবার দুপুর ২ টো বেজে ৩৫ মিনিটে এই উপগ্রহের উৎক্ষেপন হবে বলে জানা গেছে। সূত্রের খবর এই উপগ্রহের মাধ্যমে কিউ ব্যাণ্ড এবং সি-ব্যাণ্ডের উন্নতি হবে যার মাধ্যমে ফাইভ-জির সুবিধা পাওয়া যাবে সুদূর পশ্চিম এশিয়া থেকে অস্ট্রেলিয়া অবধি ।

আগামী ১৫ বছর পরিষেবা দেবে এই উপগ্রহ বলে জানা গেছে । এছাড়া এই উপগ্রহের মাধ্যমে যে যে সুবিধাগুলি পাওয়া যাবে তা হল টেলিপোর্ট সেবা, ডিজিট্যাল নিউজ গ্যাদারিং, ডিটিএইচ সেবা, মোবাইল নেটওয়ার্ক প্রভৃতি ।

এর আগে ৬ই ফেব্রুয়ারী, ২০১৯য়ে জি স্যাট-৩১য়ের প্রক্ষেপন হয়। তারও আগে ৫ই ডিসেম্বর, ২০১৮ তে জি স্যাট-১১ উৎক্ষেপিত হয়, যার উদ্দেশ্য ছিল সারা দেশে ইণ্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়া ।

অন্য দেশ থেকে উৎক্ষেপনের কারণ হিসেবে বিজ্ঞানীরা জানিয়েছেন, এই বিশেষ ধরনের উপগ্রহগুলিকে মহাকাশে পাঠাতে জিএসএলভি-এম কে-৩ প্রযুক্তির ব্যবহার প্রয়োজন হয়, যা তৈরি করতে ভারতের এখনও কিছুদিন সময় লাগবে ।

আরো পড়ুন :উত্তরপ্রদেশের পর গুজরাটের চারটি রেল স্টেশনে হেল্থ এটিএমের পরিষেবা মিলবে নতুন বছরের শুরুতেই

পৃথিবীতে নাসা এবং সার্নেরই একমাত্র এই প্রযুক্তি আছে। তাই ভারত আপাতত ইউরোপ স্থিত ঐ মাহাকাশ গবেষণা সংস্থাকেই বরাত দিয়েছে নিজেদের উপগ্রহ মহাকাশে পাঠাতে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here