৫৯ অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর ক্ষোভে লাল চীন, ‘গ্রেট ফায়ারওয়াল’ দিয়ে ব্লক ভারতের ওয়েবসাইট

0
China block India's website with Great Firewall

Last Updated on

ভারত সরকার ৫৯ টি চাইনিজ অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার পরে ক্ষোভে ফুঁসছে চীন এবং এর পাল্টা প্রতিক্রিয়া হিসাবে কয়েকটি ভারতীয় ওয়েবসাইট নিষিদ্ধ করা হলো চীনে। তাদের দেশের বিরুদ্ধে ভারতীয় সংবাদমাধ্যমের অবিচ্ছিন্ন প্রতিবেদনে অসন্তুষ্ট হয়ে চীন বেইজিংয়ের ভারতীয় মিডিয়া হাউসগুলির ওয়েবসাইট ব্যান করেছে, যদিও এই নিষেধাজ্ঞার পরেও ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) সহায়তায় ওয়েবসাইট অ্যাক্সেস করা যেতে পারে ।

আরো পড়ুন :কোভিডে উপযোগী ভেন্টিলেটর তৈরিতে তিনটি ভারতীয় সংস্থাকে বেছে নিল নাসা

বেইজিংয়ের কূটনৈতিক সূত্র মোতাবেক আইপি টিভির মাধ্যমে ভারতীয় টিভি চ্যানেলগুলি ব্যবহার করা যেতে পারে, যদিও এক্সপ্রেস ভিপিএন গত দুই দিন ধরে আইফোন এবং ডেস্কটপগুলি থেকে খোলা যাচ্ছে না। এমন পরিস্থিতিতে, ভিপিএন একটি বড় সাহায্য হিসাবে আবির্ভূত হয়েছে, যা সেন্সরশিপ সত্ত্বেও নির্দিষ্ট ওয়েবসাইটগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে, তবে চীন এই পরিসীমাও ভেঙে ফেলেছে এবং বিশেষত একটি হাইব্রিড ফায়ারওয়াল তৈরি করেছে যা ভিপিএনকেও ব্লক করতে সক্ষম ।

আরো পড়ুন :করোনার ওষুধ তৈরি করে ফেলেছে পতঞ্জলি, উপযুক্ত প্রমাণসহ আনা হবে বাজারে, দাবী রামদেবের

এই বিশেষ ফায়ারওয়ালকে চীন গ্রেট ফায়ারওয়াল হিসাবে নামকরণ করেছে। চীন যে প্রথমবারের মতো কোনও দেশের ওয়েবসাইট নিষিদ্ধ করেছে এমন না । আগেও তারা এ জাতীয় কীর্তি করেছে। গুগল এবং ফেসবুকের মতো ওয়েবসাইটের নাম সহ অনেক আমেরিকান ওয়েবসাইটে চীনে বিধিনিষেধ বর্তমান ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here