Co-জাগরি যখন কোজাগরী

0

Last Updated on

নাটক- কোজাগরী
নির্দেশনা -কৌশিক চট্টোপাধ্যায় প্রযোজনা-বেলঘরিয়া অভিমুখ

“কোজাগরী ” এক বিশেষ পূর্ণিমার নাম।এক্ষেত্রে একটি নাটকের নাম । প্রচলিত মতে , এই রাতে হিন্দু মতাবলম্বী রা সারারাত জেগে থাকেন মা লক্ষ্মীর আশীর্বাদে, লক্ষী লাভের আশায়। আর এই নাটক দেখে, আমি রাত জেগেছি। কারণ, যে অবক্ষয়ের দিকে আমরা যাচ্ছি, তার থেকে বেরিয়ে আসার উপায় এর আশায়। মনে প্রশ্ন হচ্ছে তো, কী সেই অবক্ষয়?
হ্যাঁ অবক্ষয় । মানুষ হারাচ্ছে তার সততা, মানবিকতা, ও সর্বোপরি আদর্শ।
“সাইলাস টিম্বার ম্যান”নামক মূল নাটকটি থেকে রচিত হয় এই নাটক কোজাগরী। লেখক – হাওয়ার্ড ফাস্ট । ১৯৫০ সালে তার লেখা ঐ নাটক ও উপন্যাস , মার্কিন মুলুকে যে পট-পরিবর্তন বা রেখাপাত করেছিল তা এখনও ভীষণভাবে প্রাসঙ্গিক আমাদের বর্তমান সমাজে।
কথায় আছে ” রাজা আসে, রাজা যায়” । কিন্তু , দিন বদলায় না । সময়ের সাথে সাথে রাজনৈতিক পরিবর্তন ঘটলেও বাস্তবিক কোন পরিবর্তন হয় না। এই সময়ে দাঁড়িয়ে , আমাদের এক কবির কথায় বলতে পারি
“তুমিও মানুষ , আমিও মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়।”
তাই পাঠককুলের কাছে আমার অনুরোধ, নাটক টি দেখুন ও নিজের চারপাশে ঘটে যাওয়া ঘটনার সাথে বিশ্লেষণ করে অনুধাবন করুন। যে, আগামী প্রজন্মের কাছে আমরা কোন পৃথিবী রেখে যাচ্ছি। শেষে ধন্যবাদ জানাই বেলঘরিয়া অভিমুখের সকল সদস্য ও সদস্যদের, যারা এমন একটা প্রযোজনা, নির্দেশক শ্রী কৌশিক চট্টোপাধ্যায় কে দিয়ে উপস্থাপনা করিয়েছেন । যা, আমার মতো আরও অনেক মানুষকে রাত জাগিয়েছে । নতুন কোন ভোর এর সূচনা দেখার আশায়…..

বিষ্ণু মাইতি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here