দাবানলে বিধ্বস্ত জঙ্গলের প্রাণীদের বাঁচাতে হেলিকপ্টার থেকে গাজর ও মিষ্টি আলু ফেলা হল অস্ট্রেলিয়ায়

0
Tons of Carrots are being showered from sky in Australia

Last Updated on

নিউ সাউথ ওয়েলস সরকার দাবানলে বিধ্বস্ত অস্ট্রেলিয়ার জঙ্গলে সাহায্যর হাত বাড়িয়েছে। বিগত চারমাস ধরে চলতে থাকা দাবানলের ক্ষতিগ্রস্ত হয়েছে অস্ট্রেলিয়ার উদ্ভিদ ও প্রাণীজগত (ফ্লোরা অ্যান্ড ফনা)। বহু প্রাণী আগুনের উত্তাপে প্রাণ হারিয়েছে অথবা ঝলসে অসুস্থ হয়ে গেছে ।

আরো পড়ুন :আবর্জনা থেকে গণিতের ল্যাবরেটরি, ছত্তিশগড়ে অভিনব উদ্যোগ শিক্ষিকার

যারা বেঁচে আছে ঝলসে যাওয়া বনাঞ্চলের কারণে খাবার যোগাড় করতে গিয়ে মুশকিলে পড়ছে প্রাণীরা। খরার কারণে আগে থেকেই জলের অপ্রতুলতার মুখোমুখি হচ্ছিল এই অঞ্চলের প্রাণীরা ।

তাদের এই অসুবিধা দুর করতে হাজার হাজার কিলো গাজর এবং মিষ্টি আলু , প্রধানত ব্রাশ টেইলড রক ওয়ালাবির জন্য আগুনে আক্রান্ত বনাঞ্চলে হেলিকপ্টার থেকে ফেলা হল ।

ব্রাশ টেইলড রক ওয়ালবি হল ক্যাঙ্গারুর একটি প্রজাতি। বিজ্ঞানসম্মত নাম Petrogale penicillata
এরা আকারে বেশ ছোট। আগুনের কারণে এই প্রজাতির ক্যাঙ্গারুরা বিপন্ন হয়ে পড়েছে ।

অন্যদিকে, এলাকার এমপি ম্যাট কেইন এক হাজার কিলো মিষ্টি আলু এবং গাজর কেপর্টি এবং ভলগান উপত্যকায় অবস্থিত ছয়টি বিভিন্ন কলোনীতে রক ওয়ালাবির জন্য ও পাশাপাশি ইয়েঙ্গো জাতীয় উদ্যানের কাঙ্গারু উপত্যকায় একশো কেজি খাদ্য ও জলের যোগানের ব্যবস্থা করেছেন ।

গত চার মাস ধরে অস্ট্রেলিয়ার বনাঞ্চলে আগুন লাগার কারণে অনেকের মৃত্যু হয়েছে। সম্প্রতি রাত্রিবেলা দাবানলের সঙ্গে লড়াই করতে গিয়ে এক দমকলকর্মী গাছের আকস্মিক পতনের ফলে নিহত হন ।

আরো পড়ুন :দুশো বছরের বেশি সময়ের পাখি ও মানুষের আত্মিক সম্পর্ক উপভোগ করে ভারতের এই গ্রাম

পুরো দক্ষিণ পূর্ব অস্ট্রেলিয়া দাবানলের বিরুদ্ধে লড়াই করছে এবং বহু দমকলকর্মীরা দাবানল নেভাতেও সক্ষম হচ্ছেন । অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী রবিবার বলেছিলেন যে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট আগুনের বিপদের বিরুদ্ধে লড়াই করার জন্য তার সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ।

ছবি সৌজন্য: টুইটার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here