শিশু অপুষ্টি রুখে পরিবেশ সবুজ করতে স্কুল প্রাঙ্গণে এবার সবজি বাগান

0

Last Updated on

শিশু অপুষ্টি দূর করার এক অভিনব কৌশল কেন্দ্রীয় সরকারের | শুধু তাই নয়,পাশাপাশি পরিবশকে সবুজায়নের পথে কেন্দ্রের আরেকটু ধাপ এগোনোও বলা চলে | কেন্দ্রের নয়া নির্দেশিকায় স্কুলগুলিতে এবার সবজিবাগান করার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এক নির্দেশিকা জারি করা হয়েছে । কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রালয়ের (এমএইচআরডি – মানব ও সংস্থান উন্নয়ন মন্ত্রক) তরফ থেকে জারি করা এই নির্দেশিকায় বলা হয় তাদের নিজস্ব চৌহদ্দিতে একটি বাগান তৈরি করতে বলেছে । এর জন্য স্কুলগুলি বিভিন্ন সরকারী বিভাগ এবং প্রতিষ্ঠানগুলির কাছ থেকে প্রযুক্তিগত,কাঠামোগত এবং অন্যান্য সহায়তা নিতে পারবে পূর্ণমাত্রায় ।

আরও পড়ুন: পরিবেশ সচেতনতা বৃদ্ধিতে স্কুটার নিয়ে দেশ ভ্রমণে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক https://risingbengal.in/desh/poribesh-sochetonatai-scooter-niye-desh-vromone-professor/


স্কুলের শিশুদের পুষ্টির ঘাটতি দূর করার জন্যই এই পদক্ষেপ শহর এবং গ্রামীণ উভয় স্কুলের ক্ষেত্রেই প্রযোজ্য হবে | মন্ত্রালয়ের এই নতুন উদ্ভাবনী পন্থা শিক্ষার্থীদের মধ্যে ব্যবহারিক শিক্ষার উদ্দেশ্যকে সফল করবে বলে আশাবাদী তারা |পাশাপাশি স্কুলগুলিতে বাগান তৈরির মাধ্যমে শিক্ষার্থীদের তাদের নিজস্ব খাদ্য উৎপাদনের শিক্ষাও দেবে ।

এই বাগানগুলি কীভাবে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকারক প্রভাবকে হ্রাস করতে পারে সে সম্পর্কেও এই নির্দেশিকায় বলা রয়েছে । বিদ্যালয়ের বাগানে জন্মানো উদ্ভিদ পরিবেশ থেকে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ হ্রাস করতে সহায়তা করবে । তার থেকে গ্রিন হাউস এফেক্ট এর মতো ক্ষতিকর প্রভাব কমানো যাবে বলে মনে করা হচ্ছে । স্কুলগুলির চারপাশের পরিবেশ তাতে বিশুদ্ধ হবে বলেই দাবি মন্ত্রকের |

আরও পড়ুন: গাছ লাগালে তবেই মিলবে স্নাতক ডিগ্রী https://risingbengal.in/nature/gach-lagale-tobei-milbe-degree/

বর্তমানে দেশে প্রায় ১১.৭৫ লক্ষ সরকারি ও সরকারি সহায়তা প্রাপ্ত স্কুল আছে । এটি যদি প্রতিটি স্কুলে করা যায় তবে পরিবেশের উপর ইতিবাচক প্রভাব পড়বে বলে মত পরিবেশ বিশেষজ্ঞদের । তবে ভারত এক্ষেত্রে প্রথম দেশ না । ইতিমধ্যে ফিনল্যান্ডে একটি এরকমই পরিবেশ বান্ধব মূলক কাজ চালু আছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here