রেললাইনে প্রাতঃকৃত্য সারা রুখতে এবার মুম্বইতে আরপিএফের টহল

0
Maahim

Last Updated on

রেলওয়ে প্রোটেকশন ফোর্স বা সংক্ষেপে আরপিএফ, যাদের কাজ হোল ভারতীয় রেলের সম্পত্তি রক্ষা করা। এবারে সেই আরপিএফকেই রেললাইনের উপর প্রাতঃকৃত্য সারা রুখতে মোতায়েন করলো রেল কর্তৃপক্ষ। ঘটনাটি ঘটেছে মুম্বইয়ের মাহিম জংশন স্টেশন এলাকায়। ওয়েস্টার্ন রেলের এই স্টেশনে সম্প্রতি ঘটা একটি দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে বারবার লাইন মেরামতির কাজ ব্যাহত হচ্ছিলো। প্রকাশ্যে নিকটবর্তী একটি বস্তির মানুষের প্রাতঃকৃত্য সারার ফলে ফলে মেরামত করা যাচ্ছিলোনা মুম্বই সাবার্বান রেলওয়ের এই অতি ব্যাস্ত রেললাইনের কাজ।

আরও পড়ুন :গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকের আঁচ সুদূর অস্ট্রেলিয়া থেকে দিল্লিতেও

ফলে রেল কর্তৃপক্ষ বাধ্য হয় রক্ষী দিয়ে পাহারা দেওয়া শুরু করতে। সূত্রের খবর আরপিএফের রক্ষী ছাড়াও আশেপাশে সিসিটিভি ক্যামেরা লাগানোর কথাও ভাবছে রেল দফতর, যার ফুটেজ পৌঁছে যাবে সরাসরি মাহিম জংশনের স্টেশন মাষ্টারের ঘরে। ফলে নজর রাখা যাবে গোটা এলাকার উপর।

যে বস্তির মানুষের উপর অভিযোগ, তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান যে, তারা নাকি নিরুপায়। নিকটবর্তী সুলভ শৌচালয়টির দুরত্ব প্রায় এক কিলোমিটার। ফলে সকালবেলা সবসময় সবার পক্ষে সেখানে যাওয়া সম্ভব হয়না। গেলেও ভীষণ ভীড় থাকায় প্রাতঃকৃত্য সারা যায়না সময়মতো। কাজেই তারা রেললাইনের উপরই মলত্যাগ করেন।

আরও পড়ুন :‘লক্ষ্যমাত্রা বাড়িয়ে ২৬ মিলিয়ন হেক্টর নষ্ট জমি পুনরুদ্ধার করবে ভারত’- মোদী

নাম প্রকাশে অনিচ্ছুক এক রেলকর্তা জানিয়েছেন, অবৈধভাবে বসবাস করা বস্তি উচ্ছেদের চেষ্টা রেল বহুবার করেছে কিন্তু প্রত্যেকবারই বাদ সেধেছে রাজনৈতিক চাপ। অন্যদিকে রেলের আইনে এমন কোনো ধারাও নেই যে বস্তির লোকেদের পূনর্বাসন দেওয়া সম্ভব। ফলত তারাও বেশিকিছু করতে পারেননা। তাই সমস্যা থেকে বাঁচতে তাদের এই রক্ষী মোতায়েন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here