দাও ফিরিয়ে সেই শৈশব।

0
Durga puja

Last Updated on

রাইজিং বেঙ্গল ডেস্ক ; ১৮ই সেপ্টেম্বর ২০১৯ : ক্রমশ যান্ত্রিক হয়ে পড়ছি আমরা আর সেইসঙ্গে ইঁদুর দৌড়ে নিজেদের সন্তানদের স্বামীর করে ততোধিক যান্ত্রিক করে তুলছি ওদের সুকোমল প্রবৃত্তিগুলোকে। বিকেল হলে আজ আর কোন শিশুকেই দেখা যায় না খেলার মাঠে। যান্ত্রিক জীবনের ঠাসা রুটিনের মধ্যে যেটুকু ফাঁকফোকর মেলে তাতে তাদের বন্ধু স্মার্টফোন নয় টিভি। আজকের এই যান্ত্রিক শৈশবকে মাথায় রেখেই হাওড়া স্বাস্থ্য ও সংস্কৃতি সংসদ সদস্যরা তাঁদের পুজোর থিম করেছেন “শৈশব ফিরে দেখা”। ২১/১/এ, দিনু ফার্স্ট বাই লেন, ষষ্ঠীতলা; কদমতলা – ৭১১১০১ এই হলো এঁদের পুজো মন্ডপের ঠিকানা। এই পুজো এবার ৭৫ বছরে পদার্পণ করবে।

আরও পড়ুন: আবারও প্রাসঙ্গিক রামমন্দির ইস্যু, ১৫ই ‌অক্টোবরের মধ্যে শেষ হবে শীর্ষ আদালতে মামলার শুনানি

স্মার্টফোনের অন্দরে যেমন হারিয়ে গেছে আমাদের ছোটবেলার সেই সব অনাবিল আনন্দদায়ক খেলাধুলা তেমনি হারিয়ে গেছে গ্রামবাংলার বিভিন্ন পার্বণ উপলক্ষে মেলায় বিক্রিত বিভিন্ন খেলনার সামগ্রী।সেই সবকিছুকেই ফিরিয়ে দেওয়ার প্রচেষ্টা থাকবে এই মণ্ডপ জুড়ে।

ক্লাব কর্তাদের সাথে কথা বলে জানা গেল, মণ্ডপটি মূলত তিনটি অংশে বিভক্ত করা হবে। একদম বাইরের অংশে থাকছে বাংলার বিভিন্ন পার্বণ উপলক্ষে মেলায় বিক্রি হওয়া বিভিন্ন খেলনা, দ্বিতীয় অংশে দেখা যাবে বিভিন্ন ধরনের ছাঁচে তৈরি প্লাস্টিকের খেলনা এবং তৃতীয় অংশে থাকছে হাতে তৈরি খেলনা। মন্ডপের সম্পূর্ণটাই সেজে উঠবে চিত্রণের মাধ্যমে। মন্ডপের একদম সামনে থাকবে একটি বায়োস্কোপ। এই বায়োস্কোপ যন্ত্রটি ওই মণ্ডপের জন্য ঠিক যেন একটি টাইম মেশিন। ওই যন্ত্রের সাহায্যে সময় সরণি বেয়ে সদ্য ত্রিশ পেরোনো কিংবা পঞ্চাশের কোঠায় দাঁড়িয়ে থাকা মানুষগুলো ফিরে পাবে তাঁদের ফেলে আসা শৈশব আর তাঁদের হাত ধরে আজকের শৈশবের পরিচয় ঘটবে কিছু অযান্ত্রিক খেলনার সামগ্রী সাথে। তালপাতার সেপাই,ডাংগুলি, লাট্টু,কাঁচের গুলি, লুডো,প্লাস্টিকের খেলনা, পুতুল,গাড়ি,খেলনা বাটি, হাতে তৈরি খেলনা,কাগজের তৈরি উড়োজাহাজ, নৌকা, পাখি, ঘুড়ি, কাটাকুটি খেলা এই সবকিছুরই সমাহার ঘটবে এঁদের মন্ডপে আর এসব খেলনা যদি আজকের শৈশব বুঝতে না পারে তার জন্য তো সঙ্গে রইলোই তাদের অভিভাবকরা।

এই অভিনব মন্ডপের সৃজন ও ভাবনায় রয়েছেন সুমন নন্দী ও অভিজিৎ মন্ডল। এই অভিনব ভাবনা বাংলার দর্শনার্থীদের আকৃষ্ট করবেই বলে আশা এই পুজোর উদ্যোক্তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here