মুসলিম মৌলবাদকে টক্কর দিতে সংঘের সঙ্গে হাত মেলাতে চায় শ্রীলঙ্কার বৌদ্ধ সংগঠন

0

Last Updated on

শিয়রে ইসলামী মৌলবাদের বিপদ, তাই ভারতে দীর্ঘদিন ধরে ঐ মৌলবাদের বিরুদ্ধে লড়ে আসা হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সঙ্গে হাত মেলাতে চায় দ্য বুদ্ধিস্ট ফোর্স বা সংক্ষেপে বিবিএস নামের শ্রীলঙ্কার একটি বৌদ্ধ জাতীয়তাবাদী সংগঠন। গত কয়েকবছর ধরে দ্বীপরাষ্ট্রের এই সংগঠনের বিরুদ্ধে সে দেশের মুসলিম এবং খ্রীষ্টান সংখ্যালঘুদের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ উঠলেও প্রকাশ্যে সে কথা অস্বীকার করে এসেছে এই বৌদ্ধ সংগঠনটি। মঙ্গলবার সিংহলি সংগঠনটির মুখপাত্র এবং বৌদ্ধ ভিক্ষু গালগোদাত্তে জ্ঞানসারা বলেন, তারা ভারতের আরএসএস এবং অন্য বৌদ্ধ সংগঠনগুলির সঙ্গে কথা আলোচনা শুরু করেছেন। দক্ষিণ এশিয়ায় একটি বৌদ্ধ-হিন্দু শান্তি এলাকা স্থাপনের উদ্দেশ্যে তারা যে অনেকদিন ধরেই আরএসএসের সঙ্গে যোগসূত্র স্থাপনে আগ্রহী সে কথাও জানান তিনি।

আরও পড়ুন: রবিবার ইস্টার জমায়েতে পরপর বিস্ফোরণ শ্রীলঙ্কার চার্চে https://risingbengal.in/robibar-easter-jomayete-bisforon-srilankar-church-e/


প্রসঙ্গত উল্লেখ্য শ্রীলঙ্কা চলতি দশকের সবচেয়ে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা প্রত্যক্ষ করে গত জুনে যার ফলে চারজন মানুষের মৃত্যু হয়। সে দেশের সরকারের বিরুদ্ধেও বিরোধীরা অভিযোগ তোলে বিবিএসকে সমর্থন প্রদান করার বিরুদ্ধে যদিও সরকার অভিযোগ অস্বীকার করে। বিবিএসের বিরুদ্ধে সেই দাঙ্গায় উস্কানি দেওয়ার অভিযোগ ওঠে। গতমাসে বিবিএস মায়ানমারের ৯৬৯ আন্দোলনের সঙ্গে যোগসূত্র স্থাপন করে যারা রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে সে দেশে আন্দোলন গড়ে তোলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here