রোহিঙ্গা এলাকায় নতুন সিম কার্ড বিক্রি বন্ধ করলো বাংলাদেশ

0
Rohingya Camp at Bangladesh

Last Updated on

রোহিঙ্গা শরনার্থী এলাকায় নতুন সিম কার্ড বিক্রি বন্ধ করলো বাংলাদেশ সরকার। মায়ানমারের আরাকান প্রদেশে মায়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির সাথে লড়াইয়ের কারণে দেশছাড়া হওয়ায় বাংলাদেশের দেশের দক্ষিণ পূর্ব এলাকায় গত দুবছর ধরে আগত প্রায় কুড়ি লক্ষ রোহিঙ্গা শরনার্থীদের থাকার জায়গা দিয়ে এসেছে বাংলাদেশ সরকার। পরিস্থিতি মায়ানমারে শান্ত হলে শরনার্থীদের নিজেদের দেশে ফিরে অনুরোধ করলেও কাজ হয়নি কিছু।

আরও পড়ুন:
https://risingbengal.in/snapchate-pic-post-kore-babar-hathe-khun-palestineer-esra/

উল্টে বৈধ নাগরিকত্ব এবং সুরক্ষার দাবী পুরণ হলে তবেই তারা ফিরে যাবে বলে মত প্রকাশ করে। এসব টানাপোড়েনকে কেন্দ্র করে গত আগষ্ট মাসে প্রায় দুলাখ রোহিঙ্গা শরনার্থী রাজধানী ঢাকায় সমাবেশেও অংশগ্রহণ করে। রোহিঙ্গা শরনার্থী এলাকায় আইনশৃঙ্খলার অবনতিকে কেন্দ্র করে বাংলাদেশের টেলিকম বিভাগ ঐ এলাকায় সিম কার্ড বিক্রি বন্ধের নির্দেশ জারি করে গত ৩রা সেপ্টেম্বর। বাংলাদেশের টেলিকম অথরিটির সেক্রেটারি জেনারেল এস এম ফারহাদ জানান, সিম কার্ড ইতিমধ্যেই বন্ধ করার কথা। তিনি আরো বলেন, ঐ এলাকায় বিকেল ৫টা থেরে সকাল ৬টা অবধি থ্রি জি এবং ফোর জির মত পরিষেবা বন্ধ থাকবে।

আরও পড়ুন:
https://risingbengal.in/pakistan-e-sikh-meyeke-conversion-er-avijog/

নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই যে এই পরিষেবা বন্ধ হয়েছে তা সূত্র মোতাবেক জানা গেছে। স্থানীয় রোহিঙ্গাদের মতে সরকারের এই সিদ্ধান্তে তাদের অসম্ভব অসুবিধা সৃষ্টির কথা। সিম বন্ধের ফলে বাংলাদেশের রোহিঙ্গারা মায়ানমারে তাদের প্রিয়জনদের সাথে কথা বলতে পারছেনা বলে মত প্রকাশ করেন তারা। রোহিঙ্গাদের অধিকার নিয়ে কাজ করা মানবাধিকার সংস্থাগুলি বাংলাদেশ সরকারের সিদ্ধান্তকে কঠোরভাবে সমালোচনা করেছে বলে সূত্রের খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here