বিশ্বের ধনী দম্পতির বিবাহ বিচ্ছেদে আখেরে লাভবান আমেরিকার আম-আদমি

0

Last Updated on

চলতি সপ্তাহেই ২৬ বছরের দাম্পত্যে ইতি টানছেন বিশ্বের অন্যতম ধনী ব‍্যক্তি ই-কমার্স সংস্থা আমাজনের প্রতিষ্ঠাতা তথা সিইও জেফ্ বেজোস ও আমেরিকার লেখিকা ম‍্যাকেঞ্জি | ১৯৯৪ সালে জেফ্ সিয়াটেলের একটি গ‍্যারেজে শুরু করেন বহুল প্রচলিত এই ই-কমার্স প্ল্যাটফর্মটি | ঠিক তার আগের বছর সাত পাকে বাঁধা পড়েন ম‍্যাকেঞ্জির সঙ্গে । তাদের চার সন্তান রয়েছে । ৯০ দিনের চূড়ান্ত সময়সীমা শেষ হচ্ছে চলতি সপ্তাহেই । খোরপোষ নিয়ে জল্পনা চলছিল । সেটাও সামনে এল এবার । জানা গেল, দম্পতির হাতে থাকা আমাজনের মোট শেয়ারের ২৫ শতাংশ পাচ্ছেন স্ত্রী ম‍্যাকেঞ্জি, যার বাজার মূল্য ৩ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার । আর এর ফলে বিশ্বের চতুর্থ ধনী মহিলা হতে চলছেন তিনি ।

অন্যদিকে, এরপরেও ১১ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার নিয়ে বিশ্বের এক নম্বর ধনী ব‍্যক্তির তালিকায় থাকছেন জেফ্। এই বিয়ে ভেঙে গিয়ে কিন্তু লাভবান হচ্ছেন সে দেশের সাধারণ মানুষ । কিভাবে ? এবার সেই কথাতেই আসি । দুই ধনকুবের ওয়ারেন বাফেট ও বিল গেটসের স্বেচ্ছাসেবী সংস্থা “দ‍্য গিভিং প্লেজ”- এর একটি ব্লগের তথ্য অনুযায়ী কপর্দকশূন‍্য না হওয়া পর্যন্ত নিজের এই বিপুল পরিমাণ সম্পত্তি দান করে দেবেন বলে জানিয়েছেন ম‍্যাকেঞ্জি। আর তাতেই লাভবান হবেন মার্কিনিরা |

প্রসঙ্গত উল্লেখ্য, বিশ্বের তাবড় ধনকুবেরদের মানব কল‍্যাণের কাজে নিজেদের অর্ধেকর বেশি সম্পত্তি দান করতে উৎসাহিত করাই হলো “দ‍্য গিভিং প্লেজ”- এর কাজ । স্ত্রী ম‍্যাকেঞ্জির এই কাজের জন্য গর্বিত জেফ্-ও । ট্যুইটারে সেকথা জানিয়েছেন তিনি নিজেই ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here