কানাডায় অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান জগমিত সিংয়ের প্রত্যাবর্তন

0

Last Updated on

কানাডায় অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ভারতীয় বংশোদ্ভূত কানাডিয়ান জগমিত সিংয়ের নেতৃত্বাধীন নিউ ডেমোক্র্যাটিক পার্টি (এনডিপি) কিং মেকার হিসাবে আত্মপ্রকাশ করেছে । কারণ প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি এই নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তবে সর্বাধিক আসন বিজয়ী হওয়ায় তিনিই সিংহাসনের দাবীদার । এই নির্বাচনে এনডিপি চব্বিশটি এবং লিবারেল পার্টি পনেরটি আসন পেয়েছে। এ জাতীয় পরিস্থিতিতে ট্রুডোর তিনশ আটত্রিশ সদস্যের হাউস অফ কমেন্স লিবারেল পার্টির নেতৃত্বাধীন সংখ্যালঘু সরকার গঠনের জন্য বামপন্থী বিরোধী দলগুলির কমপক্ষে ১৩জন সংসদ সদস্যের সমর্থন প্রয়োজন।

আরও পড়ুন :২০২২ সালে ইন্টারপোলের সাধারণ সভা অনুষ্ঠিত হবে ভারতে,বিপুল ভোটে গৃহীত ভারতের প্রস্তাব

জগমিতের রাজনৈতিক কেরিয়ার ২০১১ সালে শুরু হয়। প্রথম নির্বাচনে তার কপালে হারই জোটে। ২০১৫ সালে তিনি এনডিপির সহ-সভাপতি নির্বাচিত হন। ২০১৭ সালে,তিনি দলের জাতীয় সভাপতি পদপ্রার্থী হয়ে ,চার প্রার্থীর মধ্যে তিনি ৫৩ শতাংশ ভোট নিয়ে একতরফাভাবে জয়ী হয়েছিলেন।

এই সাধারণ নির্বাচনে বিরোধী কনজারভেটিভরা ১২১ টি আসন পেয়েছে, ব্লক কুবেসকোয়েস ৩২ টি, গ্রিন পার্টি তিনটি এবং স্বতন্ত্র একটি আসন পেয়েছে। গ্রিন পার্টি ইতিমধ্যে বিরোধী দলে বসার ইঙ্গিত দিয়েছে। অন্যদিকে, ব্লক কুবেসকোয়েস নেতা ইয়ভেস ফ্যানকোয়েস ব্ল্যানশেটও সরকারে যোগ দেওয়ার কোনও ইচ্ছা প্রকাশ করেনি। এমন পরিস্থিতিতে সবার নজর জগমিতের দিকে। টরন্টো স্টার পত্রিকার প্রতিবেদন অনুসারে, এনডিপি সংসদে কিংমেকারের ভূমিকায় অবতীর্ণ।

আরও পড়ুন :কূটনৈতিক যোগাযোগকে কাজে লাগিয়ে জঙ্গী সংগঠনের হাত ধরে জাল নোট ছড়াচ্ছে পাকিস্তান

৫০শতাংশ আসন হারানো সত্ত্বেও, নির্বাচনে জগমিত সিং তার অস্তিত্ব বাঁচাতে সক্ষম হন । ২০১৫ সালের তুলনায় এবার তিনি অর্ধেক আসনই পুনরুদ্ধার করতে পেরেছিলেন। আসন সংখ্যা হ্রাস সত্ত্বেও, জগমিত সিং মঙ্গলবার বলেছিলেন, “আমাদের দল এখন কানাডিয়ানদের অগ্রাধিকার নিয়ে কাজ করার জন্য কঠোর পরিশ্রম করবে।” প্রধানমন্ত্রী পদের দাবীদার জগমিত সিং বলেছেন, তিনি চান এনডিপি নতুন সংসদে গঠনমূলক ভূমিকা পালন করবে। কানাডার একটি ফেডারেল রাজনৈতিক দলের প্রথম কৃষ্ণাঙ্গ নেতা সাতচল্লিশ বছর বয়সী ট্রুডোকে জয়ের জন্য অভিনন্দন জানিয়ে বলেন যে তিনি তাঁর সাথে কথা বলবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here