সুলেইমানি হত্যায় আমেরিকাকে সাহায্য ইজরায়েলের ,তথ্য ফাঁসে সুরক্ষা জোরদার সে দেশে

0
Israel helps America to kill Qaseem Suleimani

Last Updated on

ইরানের কুদস ফোর্সের জেনারেল কাসিম সুলেমানিকে নিকেশ করতে আমেরিকাকে সহায়তা করেছিল ইজরায়েল। একটি সংবাদমাধ্যমের খবরে প্রকাশ , জেনারেল সুলেইমানি নিকেশ অভিযানে আমেরিকান গুপ্তচর সংস্থাকে অনেক তথ্য দিয়েছিল ইজরায়েল। শুধু তাই নয়, ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগে থেকেই আমেরিকান অভিযান সম্পর্কে অবহিত ছিলেন ।

আরো পড়ুন :যে কোনো মুহুর্তে আক্রমণ শানাতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র, এক নজরে দেখুন বিশ্বজোড়া মার্কিন সেনা ঘাঁটি

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, নেতানিয়াহু মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গেও এ বিষয়ে কথা বলেছেন। এই তথ্য প্রকাশের পরে ইজরায়েল ও ইরানের মধ্যে উত্তেজনা আরও বাড়তে পারে। এনবিসি নিউজ জানিয়েছে যে আমেরিকা সিরিয়ার বিমানবন্দরে ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ড কর্পসের শীর্ষস্থানীয় জেনারেল সুলেইমানির উপস্থিতির কথা জানার পরে ইজরায়েল এই তথ্য নিশ্চিত করতে সহায়তা করেছিল ।

ইরাকের দামেস্ক থেকে সুলেইমানির বাগদাদে যাওয়ার বিমানযাত্রা সম্পর্কিত তথ্যও ফাঁস করা হয়। ৩ রা জানুয়ারি সুলাইমানির বিরুদ্ধে অভিযানের আগে নিশ্চিত তথ্য পেয়েই এই হামলা চালানো হয়। আমেরিকান এজেন্সিগুলি বহু বছর ধরে সুলেইমানির প্রতিটি কার্যক্রম পর্যবেক্ষণ করে আসছে। ইরানি জেনারেল কোথায় যায়, ক’জন লোক তার সাথে যায়, তাঁর সুরক্ষা ব্যবস্থা, এই সমস্ত তথ্য বিশ্লেষণ করার পরে আমেরিকান এজেন্সিগুলি সুলেইমানির উপর বিমান হামলা চালানোর পরিকল্পনা করে ।

অন্যদিকে রয়টার্স আরও জানিয়েছে যে সুলেইমানি সম্পর্কে গোয়েন্দা তথ্য দেওয়ার ক্ষেত্রে একটি বিমান সংস্থার কিছু কর্মচারীও জড়িত ছিলেন। তাদের একজন দামেস্ক বিমানবন্দরে কর্মরত । একই সময়ে আরও তিন থেকে চারজন গুপ্তচর ছিলেন, যারা আমেরিকান এজেন্সিগুলিকে সুলেইমানির কথা জানিয়েছিলেন। বাগদাদ বিমানবন্দরের দু’জন সুরক্ষা কর্মকর্তা এবং চাম এয়ারলাইন্সের দুই কর্মচারীও আমেরিকাকে কাসিম সুলেইমানির কথা জানিয়েছিলেন । কাসিম সুলেইমানি চাম এয়ারলাইন্সের ফ্লাইটেই বাগদাদ পৌঁছেছিলেন ।

ইজরায়েলের আকাশ সুরক্ষা

চলতি অবস্থা পর্যবেক্ষণে ইজরায়েল আভ্যন্তরীণ সুরক্ষাব্যবস্থা জোরদার করেছে। এদিকে, ইরানের ও আমেরিকার মধ্যে উত্তেজনার পরিপ্রেক্ষিতে ইজরায়েল যে কোনও ধরণের আক্রমণ এড়াতে তার বিমান সুরক্ষা নেটওয়ার্ককে শক্তিশালী করেছে। ইজরায়েল উন্নত আয়রন ডোম এয়ার গার্ড সিস্টেমের পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে, যেজন্য বিমান প্রতিরক্ষা আরও জোরদার হবে ।

আরো পড়ুন :বিশ্বের সমস্ত ইসলামিক দেশকে জোটবদ্ধ হয়ে লড়াইয়ের ডাক মালয়েশিয়ার প্রবীণ তম রাষ্ট্রপ্রধানের,পরিস্থিতির উপর কড়া নজর ভারতের

চলমান উত্তেজনার মধ্যে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জরিফ মঙ্গলবার তিন দিনের সফরে ভারতে আসছেন। বুধবার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত করবেন। এ ছাড়া তিনি রাইসিনা ডায়ালগেও অংশ নেবেন। বৃহস্পতিবার সকালে তিনি পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে সাক্ষাত করবেন। একই দিন সন্ধ্যায় তিনি মুম্বইয়ের ভারতীয় শিল্পপতিদের সঙ্গে দেখা করবেন। শুক্রবার তিনি দেশে ফিরবেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here