ভারত চীন সীমান্ত বিবাদে সীমান্তবর্তী অঞ্চলে সৈন্যসংখ্যা বাড়ালো ভারত,স্যাটেলাইট চিত্রে প্রকাশ

0
India increased number of Soldiers at Indo China border

Last Updated on

ভারত-চীন সীমান্ত বিরোধ ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। চীন তার সীমান্তে ক্রমাগত সেনাবাহিনীর তৎপরতা বৃদ্ধি করছে। সর্বশেষ স্যাটেলাইট চিত্রতে দেখা যাচ্ছে যে চীন গোগড়া এলাকায় সেনাবাহিনী বাড়িয়ে চলেছে এবং ক্রমশ উপরের দিকে এগিয়ে চলেছে। ভারতের সেনাবাহিনীও চীনের সঙ্গে টক্কর নিতে লাদাখে অবস্থান করছে ।

আরো পড়ুন :নেপালের বিতর্কিত মানচিত্র প্রকাশের রেশ এবার হ্যাকিং দুনিয়ায়,নেপাল ও ভারতের ওয়েবসাইটে হামলা

ওপেন সোর্স গোয়েন্দা বিশ্লেষক ডেটরেসফা নতুন স্যাটেলাইট চিত্র প্রকাশ করেছে। তাদের মতে, চিনা পিপলস লিবারেশন আর্মি প্যাংগং সো এবং গোগড়া এলাকার ঠিক বিপরীতে একটি নতুন অবস্থান নিয়েছে। চীনের এই পদক্ষেপের পরে ভারতও সেখানে আরও সুরক্ষা বাহিনী বাড়িয়েছে। একই সময়ে, চীনা ইউনিট প্যাংগং সোয়ের পাদদেশ অঞ্চল থেকে উপরে উঠছে ।

শনিবার প্রকাশিত ছবিগুলিতে ডেট্রেসফা দাবি করেছে যে পিএলএ ভারতের গোগড়া বেস থেকে ১১ কিলোমিটার উত্তর-পশ্চিমে। তাঁর মতে, এটি অনেক ট্রাক সহ সর্বকালের বৃহত্তম ইউনিট। তবে তারা আরও স্পষ্ট করে বলে যে চীনা সেনাবাহিনী ভারতের সীমান্তে প্রবেশ করেনি ।

আরো পড়ুন :নেপালী প্রতিরক্ষামন্ত্রীর যুদ্ধের হুমকি ভারতকে,বিবাদের মাঝে টেনে আনলেন গোর্খা রেজিমেন্টকেও

আসলে, লাদাখে গত ২-৩ বছরে ভারত রাস্তা তৈরি করেছে, যার কারণে চীন অস্থির হয়ে উঠছে। চীন এলএসি-র কাছে প্রায় ৫০০০ সেনা মোতায়েন করেছে। ভারত সেখানে প্রচুর পরিমাণে সামরিক বাহিনী মোতায়েন করেছে। রিপোর্টে দাবি করা হয়েছে যে চীনা সেনাবাহিনী ভারতীয় সীমান্তে প্রবেশের চেষ্টা করছে, কিন্তু ভারতীয় সুরক্ষা বাহিনীর উপস্থিতির কারণে প্রবেশ করতে পারেনি ।

ছবি সৌজন্য: টুইটার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here