করোনা নিয়ে গোটা বিশ্বের ব্যস্ততার সুযোগে গোপনে প্রশান্ত মহাসাগরে গবেষণা কেন্দ্র বানিয়ে ফেললো চীন

0
China secretly built research center in Pacific Ocean

Last Updated on

গোটা বিশ্ব এখন ব্যস্ত করোনার উপদ্রব নিয়ে। মহামারীর শুরু যে দেশ থেকে সেই চীন অবশ্য অনেকখানি সামলে নিয়েছে। নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যাও আগের চেয়ে অনেক কম। উল্টে ঘটনার ভরকেন্দ্র এখন চীন থেকে সরে ইউরোপ। ইতালি এবং স্পেন হল করোনার নতুন উপদ্রব স্থল। পশ্চিমি দুনিয়ায় অনেকেই চীনের এই রাতারাতি করোনা মোকাবিলা করাকে সন্দেহের চোখেও দেখছেন। চীনের অবশ্য কোনো হেলদোল নেই তাতে ।

আরো পড়ুন :সৌদি পারে কিন্তু বাংলাদেশ পারেনা, করোনা নিয়ে হাসিনাকে তোপ তসলিমার

তারা করোনার মোকাবিলায় সফল বলে উৎসবে মেতেছে। আর করোনা নিয়ে বাইরের দুনিয়ার সন্দেহের মাঝেই গোপনে তারা তৈরি করে ফেলেছে নতুন গবেষণা কেন্দ্র। ফিলিপিন্সের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তারা একটি নতুন গবেষণা কেন্দ্র বানিয়েছে সম্প্রতি। জায়গাটি নিয়ে ফিলিপিন্স এবং চীনের বাকযুদ্ধ অবশ্য আজকের না। দীর্ঘদিন ধরে ফিলিপিন্স দাবী করে আসছে যে জায়গাটি তাদের। কিন্তু কে কার কথা শোনে ।

আরো পড়ুন :ইরান ফেরত পাকিস্তানী তীর্থযাত্রীরা ইমরান সরকারের বিরোধীতায় পথে,আতঙ্কে পাকিস্তানবাসী

একটি প্রবালের প্রাচীরের উপর চীন তাদের এই নতুন কেন্দ্রটি বানিয়েছে বলে সূত্রের খবর। আপাতত চীন জানিয়েছে মুলত সামুদ্রিক বাস্তুতন্ত্রের উপর গবেষণা চালাতেই নাকি তাদের এই উদ্যোগ। কিন্তু বাকি দেশগুলি তা মানতে নারাজ। ফিলিপিন্সের অভিযোগ এখানে গবেষণার নামে চীন কার্যত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নজরদারি চালাতে চায়। চীন অবশ্য সে অভিযোগ প্রত্যাশা মতই উড়িয়ে দিয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here