২০২২ সালে ইন্টারপোলের সাধারণ সভা অনুষ্ঠিত হবে ভারতে,বিপুল ভোটে গৃহীত ভারতের প্রস্তাব

0

Last Updated on

ইন্টারপোল ভারতে তাদের সাধারণ সভা করতে চলেছে ২০২২ সালে | ভারতের স্বাধীনতার ৭৫ তম বছর অর্থাৎ প্ল্যাটিনাম জয়ন্তীর সঙ্গে মিলিত ভাবে পালিত হবে । এর আগে ১৯৯৭ সালে, একবারই ভারতের মাটিতে ইন্টারপোলের সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছিল ।

সূত্রের খবর , আগস্টে ইন্টারপোলের সেক্রেটারি-জেনারেল জর্গেন স্টকের ভারত সফরের সময়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই সভা প্রসঙ্গে তাঁর কাছে একটি প্রস্তাব জমা দিয়েছিলেন । ইন্টারপোল (আন্তর্জাতিক অপরাধী পুলিশ সংস্থা) একটি আন্তঃদেশীয় সংস্থা যা ভারত সহ ১৯৪ টি সদস্য দেশ নিয়ে গঠিত ।

আরও পড়ুন :আবেদন করার ৩৫ বছর পর ভারতের নাগরিকত্ব লাভ পাকিস্তানী মহিলার

ফ্রান্সের লিয়ন শহরে ইন্টারপোলের সদর দফতরটি ১৯৩৩ সালে আন্তর্জাতিক অপরাধী পুলিশ কমিশন হিসাবে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৫৬ সালে তা ইন্টারপোল নামে আত্মপ্রকাশ করে |১৯৪৯ সালে ভারত এর সদস্য হয় । এই বছর,সাধারণ সভা শুক্রবার চিলিতে সমাপ্ত হয় ।
সমাপনী অনুষ্ঠানে সাধারণ পরিষদে অনুষ্ঠিত ২০২২ সালে আয়োজক দেশের জন্য হওয়া ভোটাভুটিতে ভারত জয়লাভ করে । এর পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ইন্টারপোলের ৯১ তম সাধারণ সভা ২০২২ সালে ভারতের স্বাধীনতার প্ল্যাটিনাম জয়ন্তীতে অনুষ্ঠিত হবে ।

আরও পড়ুন :গেটস গ্লোবাল গোল মঞ্চে মোদির মতই ভারতের মুখ উজ্জ্বল করল রাজস্থানের মেয়ে পায়েল

চিলির সান্টিয়াগোতে চলমান ৮৮ তম ইন্টারপোলের সাধারণ সভায় সংক্ষিপ্ত বক্তৃতার সময় সিবিআইয়ের পরিচালক ঋষি কুমার শুক্লা ভারতে এই সভা করার বিষয়ে প্রস্তাব দেন । যার পরে সদস্য দেশগুলি বিপুল সংখ্যায় ভারতে সভা করার প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ইন্টারপোলে চিলির সাধারণ সভায় এ দেশ থেকে ভারতীয় প্রতিনিধি দলের মধ্যে মধ্য প্রদেশের ডিজিপি এবং দিল্লির পুলিশ কমিশনার উপস্থিত ছিলেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here