রাম ছাড়া দুর্গা ভক্তি সম্ভবই নয়, তুলে ধরছে বঙ্গ-বিজেপি ঘনিষ্ঠ ক্লাব

0
bjp durgapuja

Last Updated on

নিজস্ব প্রতিনিধি: মুরলীধর লেনের বিজেপি সদর দফতরের খুব কাছেই দুটো বড় পুজো মণ্ডপ হয় বহুদিন ধরে। যার একটি মহম্মদ আলি পার্ক ও দ্বিতীয়টি ‘অকালবোধন ক্লাব’। মহম্মদ আলি পার্কের পুজো কলকাতার অন্যতম বড় পুজোগুলোর একটা হলেও এবারে সেই পুজো হওয়া নিয়ে জটিলতা তৈরি হওয়াতে জাঁক জমক হারিয়েছে। তবে অকালবোধন ক্লাবের পুজো হচ্ছে নিয়ম মেনেই।
মুরলীধর লেনে বঙ্গ-বিজেপির সদর দফতরের পাশেই, ৮৭ কলেজস্ট্রিটের গলিতে দেবী দুর্গার মণ্ডপ সজ্জায় রয়েছে অভিনবত্ব। এখানে দেবী মহিষাসুরমর্দিনী নন। এখানে তিনি রামের হাতে পুজো নেওয়া দেবী মহামায়া। রাবন বধের আগে দেবী আদি শক্তির আরাধনায় নীলপদ্ম কম পড়ায় শ্রীরাম নিজের চোখ দান করতে উদ্যত হয়েছেন। প্রতিমাতে গণেশ, কার্ত্তিকের জায়গাতে রয়েছেন হনুমান ও অঙ্গদ, দেবী সীতা। এখানে অসুর রাবণ। উদ্যোক্তারা জানালেন তাদের প্রতিবারের থিম অকালবোধনই থাকে। এবারে মণ্ডপ সজ্জায় কিছু নতুনত্ব আনা হয়েছে।

আরও পড়ুন:অভিনব মাতৃ আরাধনা যজ্ঞের ঋত্বিক নবম শ্রেণীর ঋত্বিকা

শেষ দশবছরে পশ্চিমবঙ্গের রাজনীতিতে সবচেয়ে ব্যক্তিটি বোধহয় দশরথ নন্দন শ্রীরাম৷ সপ্তদশ লোকসভা নির্বাচনের আগে বিজেপি সমর্থকদের ‘জয় শ্রীরাম’ ধ্বনী শুনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরক্ত হয়ে গাড়ি থেকে নেমে এসেছিলেন। অন্যদিকে শেষ কয়েক বছরে ভিড় বেড়েছে রামনবমীর মিছিলে। তাই বিষয় যখন রাম তখন বিতর্ক তো উঠবেই। অনেকেই বলছেন
তৃণমূলের পক্ষ থেকে রামকে বারবার উত্তরভারতের দেবতা প্রমাণের চেষ্টা করা হয়েছে। অন্যদিকে শ্রীরাম, বিজেপির সর্বভারতীয় ব্র্যান্ড অ্যাম্বাসেডর। সপ্তদশ লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপি সিট অভাবনীয়ভাবে বৃদ্ধি পাওয়াতেই বেড়েছে রামভক্তি ও অকালবোধনের পুজো।

আরও পড়ুন:মাটি ঘাঁটতে ঘাঁটতেই ‘প্রতিমা’ হয়ে উঠলেন মৃৎশিল্পী

বিষয়টিকে উড়িয়ে দিয়ে বঙ্গ-বিজেপির এক শীর্ষ নেতা বলেন, ‘আমরা কে রামকে প্রোজেক্ট করার ? রামের সঙ্গে বাঙালির সাড়ে পাঁচশো বছরের ইতিহাস জড়িয়ে। যারা জানে না তাদের কৃত্তিবাসী রামায়ণ পড়া উচিৎ। শ্রীরামকে ভুলিয়ে দেওয়ার চেষ্টায় বরং হিন্দু বাঙালির সংস্কৃতির উপর সরাসটি আঘাত।’ অকালবোধন ক্লাবের পুজো উদ্যোক্তার বলছেন, ‘পুজোয় রাজনীতি আনা উচিৎ নয়। রামের হাতেই শরৎকালে দেবী দুর্গার অকালবোধন হয়েছিল। সেটা কোনভাবেই ভুলে যাওয়া উচিৎ নয়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here