অযোধ্যার নাম এবার গিনেস বুকে

0
Ayodhya Saryu Ghat

Last Updated on

পঁচিশ ও ছাব্বিশ অক্টোবর অযোধ্যাতে তৃতীয় দিব্য প্রদীপ দীপোত্সব পালন করা হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ঘাটে প্রদীপ জ্বালানোর জন্য একটি খসড়াও প্রস্তুত করেছে। লক্ষ্মণ ঘাট থেকে উর্মিলা ঘাট পর্যন্ত বারোটি ঘাটে চার লক্ষ পঞ্চান্ন হাজার প্রদীপ জ্বালানো হবে।

তৃতীয় দিব্য প্রদীপ দীপোত্সবে সরযূর উপকূলে রাম কি পৌড়ির বারোটি ঘাটে এই রেকর্ড সংখ্যক প্রদীপ জ্বালানো হবে। এর পুরো প্ল্যানিং ডঃ রাম মনোহর লোহিয়া অওধ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রস্তুত করেছে।

আরও পড়ুন :ঐতিহ্য মেনে আজও সেজে ওঠে আগমেশ্বরীর একচালার দূর্গা

সব ঘাটের ডায়াগ্রাম প্রস্তুত। সর্বাধিক ষাট হাজার প্রদীপ এবং ছয়শ অষ্টআশি স্বেচ্ছাসেবীকে দায়িত্ব দেওয়া হয়েছে দশ নম্বর কৌশল্যা ঘাটে। রাম কী পৌড়িতে প্রদীপ জ্বালাতে সাড়ে পাঁচ হাজার স্বেচ্ছাসেবী লাগবে বলে ধারণা করা হচ্ছে।লক্ষ্মণ ঘাট, মাণ্ডবী ঘাটে এবং দশরথ ঘাটে 50 হাজার করে প্রদীপ ও অন্যান্য ঘাটে 40 হাজার প্রদীপ জ্বালানো হবে। প্রদীপ জ্বালানোর জন্য ঘাটগুলিতে চার হাজার তিনশজন স্বেচ্ছাসেবীর একটি দল রাখা হবে। এ ছাড়া এক হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক প্রদীপ জ্বালানোর জন্য প্রয়োজনীয় জিনিস সরবরাহ ও অন্যান্য কাজের জন্য সক্রিয় থাকবেন।

আরও পড়ুন : নির্ভুল উচ্চরাণ ও বিশুদ্ধ উপাচারের জন্য চতুষ্পাঠীর টোলে পাঠ নিচ্ছেন দুর্গাপুজোর পুরোহিত

দীপোৎসবের অংশ হিসাবে কলেজ সহ উনিশটি স্বেচ্ছাসেবী সংস্থা’অংশগ্রহণ করবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রস্তুত স্বেচ্ছাসেবীর তালিকায় অওধ বিশ্ববিদ্যালয়ভুক্ত সাতটি কলেজ এবং উনিশটি সামাজিক সংগঠনও এই উত্সবের অংশ হবে। তাদের সংখ্যা এক হাজারেরও বেশি। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সাড়ে চার হাজার স্বেচ্ছাসেবক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও এনসিসি ক্যাডেটদের মধ্যে থেকে যোগদান করবেন।এবার গিনেস বুক অফ রেকর্ডসে 4 লাখ 55 হাজার প্রদীপের এই সংখ্যার রেকর্ড নথিভুক্ত হবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here