সীমান্ত নিরাপত্তার পক্ষে বিপজ্জনক বসতি ! ইজরায়েল ও প‍্যালেস্তাইনের আইনী লড়াইয়ের পরিণতি বসতি ধ্বংস

    0

    Last Updated on

    উত্তম মণ্ডল
    অবৈধভাবে জমি দখল করে ওয়েস্ট ব‍্যাঙ্ক ভূ-খণ্ডের পূর্ব জেরুজালেমে প‍্যালেস্তাইন-ইজরায়েল সীমান্তে তৈরি হয়েছিল বেশ কতকগুলি বাড়ি। আর সেগুলি জঙ্গিরা আড়াল হিসেবে ব‍্যবহার করতে পারে, এমনটাই দাবি করে আসছিল বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইজরায়েল। অন্যদিকে, সেখানকার গ্রামবাসিদের দাবি, প‍্যালেস্তাইনের জমিতেই তাঁরা এই বাড়িগুলি তৈরি করেছেন। বিষয়টি নিয়ে বিগত এক বছর ধরে ইজরায়েল ও প‍্যালেস্তাইনের মধ্যে আইনী লড়াই চলছিল। অবশেষে গত মাসে ইজরায়েলের সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, সীমান্ত আইন না মেনেই প‍্যালেস্তিনীয়রা সেখানে বাড়ি বানিয়েছেন। এরপর ওই বাড়িগুলি না-ভাঙার যে আবেদন ছিল, তা খারিজ হয়ে যায়।
    এরপর সোমবার ওই বাড়িগুলি ভেঙে গুঁড়িয়ে দিল ইজরায়েল। ইজরায়েল অধিকৃত সুর বাহের গ্রামে সেনাবাহিনীর ঘেরাটোপে বিস্ফোরক ও বুলডোজার দিয়ে ভাঙা হয় সেখানকার জনবসতি। এ সম্পর্কে ইজরায়েলের জন নিরাপত্তা বিষয়ক মন্ত্রী জিলাড আর্ডাণ জানান, সর্বোচ্চ আদালতের নির্দেশ মেনেই এ কাজ করা হয়েছে। অন্যদিকে, প‍্যালেস্তিনীয় সংগঠনগুলির দাবি, ওয়েস্ট ব‍্যাঙ্ক এলাকায় একাধিপত্য কায়েম করতেই এ কাজ করেছে ইজরায়েল।
    যাই হোক্, দীর্ঘ আইনী লড়াইয়ের শেষে জয়ী হবার পর আর সময় নষ্ট করেনি ইজরায়েল। নিজেদের দাবি মতো সীমান্ত সুরক্ষিত রাখতে সপ্তাহের প্রথম দিনেই অভিযান চালিয়ে মিশন সফল করেছে তারা।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here