প্রথম বিশ্বযুদ্ধ , প্রথম বাঙালি সৈনিক ও তাঁর আত্মবলিদান বৃত্তান্ত

    0
    First World War,Biography of first Bengali soldier and his self-sacrifice

    Last Updated on

    –উত্তম মণ্ডল

    ১৯১৪ খ্রিস্টাব্দের ২৮ শে সেপ্টেম্বর শুরু হয়েছিল প্রথম বিশ্বযুদ্ধ। সেই যুদ্ধে এক বাঙালি সেনার আত্মবলিদানের কথা জানা গেছে। এই বাঙালি সেনার নাম—যোগেন্দ্রনাথ সেন। চোখে সোনালি রিমের চশমা। সাত-সাতটি ভাষায় তুখোড় এই মানুষটিকে বন্ধুরা ডাকতেন “জন” বলে। কেউ বলতেন, জন সেন।
    ১৮৮৭ খ্রিস্টাব্দে সমকালীন বাংলার ফরাসি উপনিবেশ চন্দননগরে যোগেন্দ্রনাথের জন্ম। বাবা আগেই মারা যান। বিধবা মায়ের কাছেই বড়ো হোন তিনি। দাদা ছিলেন ডাক্তার ।

    আরো পড়ুন :ইন্ডিয়া হাউসের স্ফুলিঙ্গ এনেছিলো অগ্নিযুগ, পুড়েছিলো ব্রিটিশ সাম্রাজ্যবাদ

    ১৯১০ খ্রিস্টাব্দে যোগেন্দ্রনাথ ইংলণ্ডে যান এবং লীডস্ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হোন। এখানে পড়াশোনার পাশাপাশি হোয়াইটহল রোডের লীডস্ করপোরেশন ইলেকট্রিক লাইটিং স্টেশনে চাকরি নেন। ১৯১৩ খ্রিস্টাব্দে বৈদ্যুতিক কারিগরি বিদ‍্যায় পাশ করেন বি. এস-সি। এরপর পড়াশোনা শেষ করে থাকতেন লীডসে ব্ল‍্যাকম‍্যান লেনের গ্রসভেনর প্লেসে।

    বন্ধুদের সঙ্গে সেনাবাহিনীতে নাম লেখাতে দাঁড়িয়েছিলেন লাইনে। এরপর সুযোগ পেয়ে ১৯১৪-র সেপ্টেম্বরে তিনি যোগ দেন সেনাবাহিনীতে এবং ১৫ তম ওয়েস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টের “লীডস্ পলস্ ব‍্যাটেলিয়ান” নামে পরিচিত হোন যোগেন্দ্র। এই ১৫ তম ওয়েস্ট ইয়র্কশায়ার রেজিমেন্টের একমাত্র অ-শ্বেতাঙ্গ সেনা ছিলেন তিনি।

    সহকর্মীদের চেয়ে শিক্ষিত ও দক্ষ হয়েও শুধুমাত্র অ-শ্বেতাঙ্গ হবার কারণে সামরিক অফিসার পদ পান নি তিনি। তবে সেনাবাহিনীর সৈনিক হিসেবে সম্মানিত ব‍্যক্তি ছিলেন এবং “জন সেন” নামেই পরিচিত ছিলেন তিনি। সেনাবাহিনীর ট্রেনিং ক‍্যাম্পে সহকর্মীদের সঙ্গে তোলা যোগেন্দ্র সেনের একটি ছবি সংরক্ষিত আছে ব্রিটিশ ওয়ার মেমোরিয়ালে।

    এই ছবি তোলার ২০ মাস পর ১৯১৬ খ্রিস্টাব্দের ২২ শে মে’-র রাতে পশ্চিমী যুদ্ধক্ষেত্রে ফ্রান্সে সোম নদীর তীরে শত্রুপক্ষের আক্রমণে বুলেটবিদ্ধ হোন যোগেন্দ্র। তখন তাঁর বয়স মাত্র ২৮ বছর। ফ্রান্সের সামরিক সমাধিক্ষেত্রে সমাধিস্থ করা হয় তাঁকে।

    আরো পড়ুন :ফাঁসিতে ভুট্টো

    ব্রিটিশ সেনাবাহিনীর প্রথম ভারতীয় বাঙালি সৈনিক এই যোগেন্দ্রনাথ সেনের চশমাসহ বেশকিছু ব‍্যক্তিগত জিনিসপত্র লণ্ডনের ব্রিটিশ ওয়ার মেমোরিয়াল মিউজিয়ামে সংরক্ষণ করে রাখা আছে।

    তথ্যসূত্র :
    1) Researchers, Leeds Pals Volunter (19/11/2018) —The Pals : A Handbook of Researchers, History Press.
    2) Leeds Remembers its forgotten Indian War Hero. —–Times of India, Collected on 29/03/2019.
    3) W.W.I. : The Bengali Contact. —- Times of India, Collected on 29/03/2019.
    4) IANS, 08/03/2015, “Blood-stained glasses, relate story of ‘Jon Sen’, first Bengali to be killed in WWI”. —Business Standard India, Collected on 29/03/2019.

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here