আলফ্রেড নোবেলের গণিতে এলার্জি

    0

    Last Updated on

    স্বাগতা মন্ডল

    ২০১৯ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে । এই পুরষ্কার পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিত্সা, অর্থনীতি, শান্তি এবং সাহিত্যের ক্ষেত্রে দেওয়া হয়। কিন্তু যখনই প্রতিবছর নোবেল পুরস্কার ঘোষণা করা হয়, অবশ্যই একটি প্রশ্ন জাগে – কেন গণিতের নোবেল পুরষ্কার দেওয়া হয় না ?

    এর জন্য বিভিন্ন অদ্ভুত কারণ রয়েছে। কিছু গবেষক এই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করেছেন ।

    এর কারণ হিসেবে বেশ কিছু বাজার চলতি গল্প আছে |

    ‘আলফ্রেড নোবেল গণিতবিদদের পছন্দ করতেন না ,তার কারণ নাকি একজন গণিতবিদের সঙ্গে তাঁর স্ত্রীর অবৈধ সম্পর্ক ছিল।’ কিন্তু এটি সম্পূর্ণ ভুল । আলফ্রেড নোবেল কখনও বিয়ে করেননি ।

    কেউ কেউ বলেছেন যে নোবেল গণিতবিদদেরকে তার তালিকা থেকে বাদ দিয়েছেন কারণ তিনি আশঙ্কা করেছিলেন যে সুইডিশ গণিতবিদ গোস্টা মিট্টেগ লেফেলার এই পুরস্কারটি না পেয়ে যান! লোকেরা নোবেলের এই ভয়ের জন্য দায়ী করেন লেফ্লারের সাথে সোফি হেইস নামক এক মহিলার সঙ্গে সম্পর্কের জন্য । আলফ্রেড নোবেলেরও সেই মহিলার প্রতি অনুভূতি ছিল । তবে গবেষকরা এই কারণটিকেও প্রত্যাখ্যান করেন ।

    আরও পড়ুন: একুশ শতকেও রেল চলে না বিশ্বের ১১ টি দেশে https://risingbengal.in/featured/ekush-shotokeo-rail-cholena-11ti-deshe/

    আলফ্রেড নোবেল কেন গণিতকে নোবেল পুরষ্কারের তালিকায় অন্তর্ভুক্ত করেননি তা বুঝতে গেলে আগে বুঝতে হবে যে বিষয়গুলি তে নোবেল দেওয়া হয়, সেই পাঁচটি বিষয়কে কেন তিনি বেছে নিয়েছিলেন নোবেল দেওয়ার জন্য ।

    মিশিগান বিশ্ববিদ্যালয়ের গণিতবিদ লিজেন জি এটি বিষয় নিয়ে রীতিমত গবেষণা করেন । তিনি এই সম্পর্কে ২০১৩ চীনা গণিতবিদদের আন্তর্জাতিক কংগ্রেস জার্নালে লেখেন । তাঁর মতে, আলফ্রেড নোবেল পদার্থবিজ্ঞান, রসায়ন, মেডিসিন, সাহিত্য এবং নোবেল পুরষ্কারের জন্য শান্তি বেছে নেওয়ার কারণগুলি হল
    পদার্থবিদ্যা এবং রসায়ন – এই দুটি ক্ষেত্রে নোবেল নিজেই একজন বিজ্ঞানী ছিলেন।

    মেডিসিন – এটি কারণ আলফ্রেড নোবেল একজন স্বাস্থ্যবান ব্যক্তি এবং সর্বদা স্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিয়েছিলেন। তিনি চেয়েছিলেন চিকিৎসা ক্ষেত্রটি উৎসাহ পাক ।

    সাহিত্য – কারণ নোবেল যখন ছোট ছিলেন তখন নাটক এবং কবিতা লিখতেন।

    শান্তি – এই বিষয়টি বেছে নেওয়া হয়েছিল কারণ নোবেল আশা করেছিলেন যে ব্যারনেস বার্থা সুটনার একদিন শান্তির জন্য এই পুরষ্কার পাবেন। সুটনার এর সঙ্গে নোবেলের সম্পর্ক ছিল বলে মনে করা হয় । ১৮৯৬সালে নোবেলের মৃত্যু পর্যন্ত সেই বন্ধুত্ব অটুট ছিল ওঁর সঙ্গে । ১৯০৫ সালে আলফ্রেড নোবেলের মৃত্যুর কয়েক বছর পরে, সুটনারকে নোবেল শান্তি পুরষ্কার দেওয়া হয়েছিল।

    কিছু গবেষণার উল্লেখ করে লিজেন জি বলেছেন যে আলফ্রেড নোবেল তাঁর কাজে খুব বেশি গণিত ব্যবহার করেননি। কিংবা গণিতে কোনোআগ্রহ দেখাননি। অর্থাৎ এ জাতীয় স্বাভাবিক কারণে অ্যালফ্রেড নোবেলের মনে গণিতের নোবেল পুরষ্কারের কথা কখনও আসে নি ।

    আরও পড়ুন: চের্নোবিল: কয়েকটি ভুল ও কয়েক প্রজন্মকে দেওয়া তার মাসুল https://risingbengal.in/featured/chernobyl-kaekti-vul-o-gona-mashul/

    গণিতের ক্ষেত্রে নোবেল পুরষ্কার দেওয়া হয় না । তবে গণিতবিদরা অন্যান্য ক্ষেত্রে তাদের কাজের জন্য এই সম্মান পেয়েছেন। এর মধ্যে কিছু গণিতবিদ হলেন-

    ১৯৫০ সালে গণিতবিদ বারট্রান্ড রাসেল সাহিত্যের জন্য নোবেল পেয়েছিলেন।

    ম্যাক্স বোর্ন এবং ওয়াল্টার ভাগান ১৯৫৪ সালে পদার্থবিজ্ঞানের নোবেল।

    ১৯৯৪ জন ন্যাশ অর্থনীতির গেম থিওরীর জন্য নোবেল পান ।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here