সাইবার জেহাদের মাধ্যমে নষ্ট করা হচ্ছে উপত্যকার পরিবেশ, পাকিস্তানের পর্দাফাঁস প্রাক্তন পুলিশকর্তার

0
Valley environment being destroyed through cyber jihad

Last Updated on

উপত্যকায় ফোরজি ইন্টারনেট পুনর্বহাল নিয়ে চলমান বিতর্কের মধ্যে প্রাক্তন পুলিশ ডিজিপি ডাঃ শেশপাল বৈদ বলেছেন যে সাইবার জিহাদ আন্তঃসীমান্ত ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত হয়। তাঁর বক্তব্য পাকিস্তানের অনেক সংস্থা সাইবার জিহাদে যুবকদের উস্কানি দিয়ে সামিল করতে সংবাদপত্রে ইশতেহারও দেয়। তাদের টাকাপয়সাও প্রদান করা হয়। ইন্টারনেটের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের পরিবেশ নষ্ট করতে সাইবার জিহাদ ব্যবহৃত হচ্ছে ।

আরো পড়ুন :জম্মু ও কাশ্মীরে বসবাস সংক্রান্ত নতুন নিয়ম কাশ্মীরি পণ্ডিতদের প্রাপ্য অধিকার প্রদান করবে: নাড্ডা

বিশেষজ্ঞদের মতে কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসবাদের মূল কারণ না দারিদ্র্য, না স্থানীয় সমস্যা। বিহারের মতো রাজ্যে দারিদ্র্য ও বেকারত্ব অনেক বেশি। আসলে উপত্যকায় সন্ত্রাসবাদ মৌলবাদের সঙ্গে সম্পর্কিত। পাকিস্তানে বসে থাকা অনেকেই নিরন্তর কাশ্মীরে মৌলবাদের বাতাস ছড়িয়ে দেওয়ার কাজ করে চলেছে। নমো অ্যাপে ভার্চুয়াল মিটিং চলাকালীন একজন স্পিকার ডঃ বৈদকে গ্রাম প্রতিরক্ষা কমিটির ইতিহাস সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। ডাঃবৈদ বলেছিলেন যে ১৯৯৫ সালে সন্ত্রাসবাদীদের একটি দল মহোরের একটি গ্রামে গ্রামবাসীদের মুখোমুখি হয়েছিল। সাত-আটজন সন্ত্রাসবাদীর সঙ্গে গ্রামবাসীদের সংঘর্ষ হয়। দু’জন সন্ত্রাসবাদী নিকেশও হয় ।

আরো পড়ুন :মেক ইন ইন্ডিয়া প্রকল্প বাস্তবায়নে ‘হ্যাল’ এর তৈরি বিমান কিনবে ও পুরোনো বিমান উন্নত করবে বায়ুসেনা

এই বিষয়টি তাঁর নজরে এলে তিনি ওয়্যারলেস বার্তা দিয়ে উচ্চতর কর্মকর্তাদের সঙ্গে গ্রাম প্রতিরক্ষা কমিটির ধারণা বিনিময় করেন। পুলিশ লাইন থেকে ১০ টি বন্দুক গ্রামবাসীদের জন্য সরবরাহ করা হয়েছিল। এখান থেকেই রাজ্যে ভিডিসি শুরু হয়েছিল ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here