লিঙ্গপরিবর্তন করে কোর্টের অর্ডারে চাকরি ফিরে পেলেন নৌবাহিনীর প্রাক্তন নাবিক!

0

Last Updated on

ভারতীয় নৌবাহিনীতে লিবেরালিজমের ছোঁয়া ?নাকি কোর্টের অর্ডার ? ঠিক এমনটাই হয়েছে সম্প্রতি। সাবি নামের ঐ নাবিক যিনি অস্ত্রপচারের আগে অবধি পুরুষ ছিলেন, লিঙ্গ পরিবর্তন করে এখন মহিলা। তিনি ২০১৭ তে লিঙ্গ পরিবর্তনের জন্য অস্ত্রপচার করেন, কিন্তু নৌবাহিনীতে যেহেতু মহিলাদের নিয়োগ হয় না তাই চাকরি থেকে বরখাস্ত হন, তবে চাকরি হারানোর পর তিনি দমে যাননি।

আরও পড়ুন:
https://risingbengal.in/pashimbanger-moto-nrc-protojon-bihar-delhi-teo/

নিজের অধিকারের জন্য তিনি দিল্লী হাইকোর্টে আবেদন করেন। কোর্ট রায় দেয় তার পুনর্বহালের জন্য। তবে তিনি তার পূর্বের পদ ফেরত পাবেন না এমনটা জানিয়ে দেয় নৌবাহিনীর নিয়োগকর্তারা। কাজেই
যদি নিয়োগের পরীক্ষায় তিনি পাশ করেন তবেই তুলনামূলকভাবে অধস্তন পদে তাকে বহাল করা হবে বলে সূত্রের খবর।

আরও পড়ুন:
https://risingbengal.in/rasta-akai-meramot-koren-parameshwar/

সাবি, বিশাখাপাত্তনম থেকে দিল্লি গিয়ে পরীক্ষার প্রস্তুতি নেবেন বলে জানা গেছে। দিল্লী হাইকোর্টে তার হয়ে সওয়াল করা আইনজীবি বলেন, প্রথমে নৌবাহিনী তাকে একটি অস্থায়ী পদে নিয়োগ করতে চাইলেও সাবি তা গ্রহণ করেননি। পরে নৌবাহিনী রাজি হওয়াতে তাকে ক্লার্কের পদে নিয়োগ করা হবে।সাবি বাধ্য হয়ে এই দুবছর ট্রান্স কম্যুনিটির সঙ্গে বসবাস করছিলেন ও বিয়ের অনুষ্ঠানে লোকের মনোরঞ্জন করে উপার্জন করে জীবিকা নির্বাহ করছিলেন ;কোর্ট তার সমস্ত বকেয়া পাওনা মিটিয়ে দিতে বলেছেন ও নৌ বাহিনীও সে মতো তার বকেয়া পাওনা মিটিয়ে দেওয়াতে খুশি সাবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here