এনকাউণ্টার : বাণিজ্যনগরীর দীর্ঘ কয়েকদশকের অপরাধজগতের কাহিনী (পর্ব-৪)

0
Mumbai in 80's and Manya Surve

Last Updated on

শিবাজী প্রতিম

ষাট এবং সত্তরের দশকে বোম্বের(অধুনা মুম্বই) আণ্ডারওয়ার্ল্ডে মোটামুটিভাবে এই তিনটি গ্যাং যাদের নেতৃত্বে ছিল যথাক্রমে হাজি মস্তান, করিম লালা এবং বরদারাজন মুদালিয়র এদেরই রাজত্ব চলে এবং কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবেই এইদুটি দশক পার হয়ে যায়। এতদিন অবধি আইন-শৃঙ্খলার কথা বিবেচনা করেই মুম্বই পুলিশে আলাদাভাবে কোনো এনকাউণ্টার স্কোয়াড বা ডিটেকশন ইউনিট বা অ্যাণ্টি টেরর স্কোয়াড গোছের কিছু বানানো হয়নি। কিন্তু পরের দুই দশকের চিত্র হবে সম্পূর্ণ আলাদা যা বর্তমান সিরিজের এই পর্বে কিছুটা এবং পরের পর্বগুলিতে আলোচিত হবে।

আরও পড়ুন:এনকাউণ্টার : বাণিজ্যনগরীর দীর্ঘ কয়েকদশকের অপরাধজগতের কাহিনী (পর্ব-1)

আশির দশকের শুরুর দিকে গোটা দেশেরই আর্থিক চিত্রটা খুব একটা ভালো ছিল না। পূর্বের দুই দশকে ব্যাঙ্কিং ব্যবস্থার জাতীয়করণসহ একাধিক গুরুত্বপূর্ণ আর্থিক সিদ্ধান্ত নেওয়ার পরও অপেক্ষামত ফল না পাওয়ার ফলে গোটা দেশজুড়ে ইতিবাচক আবহাওয়া গড়ে তুলতে পারা যায়নি। ফলশ্রুতি হিসেবে মিলেছে বেকারত্ব ও যুবসমাজের মধ্যে অপরাধপ্রবণতা।

আরও পড়ুন:এনকাউণ্টার : বাণিজ্যনগরীর দীর্ঘ কয়েকদশকের অপরাধজগতের কাহিনী (পর্ব-2)

এরকমই একজন যুবক ছিলেন মনোহর অর্জুন সুর্ভে। মহারাষ্ট্রের কোঙ্কন এলাকায় জন্ম তারপর মা এবং সৎ বাবার সাথে মুম্বই আগমন এবং দক্ষিণ মুম্বইয়ের পারেল এলাকায় বেড়ে ওঠা। পরবর্তীকালে অপরাধ জগতের সাথে জড়িয়ে পরলেও মনোহর সুর্ভে ওরফে মান্য সুর্ভে কিন্তু লেখাপড়া না জানা ছেলে ছিল না। সে মুম্বইয়ের কীর্তি কলেজ থেকে ৭৮% নম্বর পেয়ে বি.এ. পাশ গ্র্যাজুয়েট।

আরও পড়ুন:এনকাউণ্টার : বাণিজ্যনগরীর দীর্ঘ কয়েকদশকের অপরাধজগতের কাহিনী (পর্ব-3)
https://risingbengal.in/banijyanagarir-aporadhjogoter-kahini/

এ হেন ছেলেও কালক্রমে ক্রমবর্ধমান সামাজিক অস্থিরতার শিকার হয়ে পুলিশের করা অন্য একটি কেসে ষড়যন্ত্রের শিকার হয়ে ফেঁসে যায় এবং ছাড়া পাওয়ার পর পাকাপাকিভাবে ঠাঁই বানিয়ে নেয় অপরাধ জগতে। প্রথমে ছোটখাট অপরাধ দিয়ে শুরু করলেও খুব নাটকীয়ভাবে মান্য সুর্ভের উত্থান ঘটে মুম্বই আণ্ডারওয়ার্ল্ডে। শিক্ষিত মেধাবী এবং প্রবল চতুর হওয়ার ফলে খুব সহজেই অপরাধ জগতে অন্যতম সেরা স্ট্র্যাটেজিস্ট হিসেবে নাম করে ফেলে সে।

(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here