বোফর্সের পর সামরিক ভান্ডারে নয়া সংযোজন স্বদেশী কামান ধনুশ

0

Last Updated on

পাকিস্তানের নিরন্তর ভারতীয় ভূ-ভাগকে আক্রমণের চেষ্টাতে ভারত ক্রমশই শক্তিশালী করে তুলছে নিজেদের সামরিক ‌ভান্ডারকে | আশঙ্কা থেকেই বেড়েছে প্রতিরক্ষাতে বরাদ্দও| আর্থিক বছরে বরাদ্দ বাড়ার কারণে বিদেশি প্রযুক্তির পাশাপাশি স্বদেশী অস্ত্র-শস্ত্র তৈরিতেও সমানভাবে উন্নতি ঘটিয়েছে দেশ | বহু চর্চিত বফর্স কামানের পরবর্তীতে অধিক ক্ষমতা সম্পন্ন ধনুশকে অন্তর্ভুক্ত করা হয়েছে আর্টিলারি শাখায় । দেশীয়ভাবে নির্মিত এই কামানের ক্ষেপণ ও দূরত্ব পাড়ি দেওয়ার ক্ষমতা প্রায় ৫০ কিলোমিটার দূরে থাকা শত্রুকে নিশানা করার মত । বুধবার ভারতীয় সেনাবাহিনীর আর্মি কোর কমান্ডারদের সম্মেলনে এ সংক্রান্ত তথ্য পেশ করা হয় ।

আরও পড়ুন: ৩ জইশ জঙ্গি নিকেশে বড়সড় হামলার ছক বানচাল উপত্যকায়

এই কামানের মারণ ক্ষমতাকে আরও শক্তিশালী করতে আমেরিকার বিপজ্জনক প্রিসিজন গাইডেড এক্সক্যালিবার আর্টিলারি অ্যামুনিশনও সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে । বহু দূরে অবস্থিত লক্ষ্য ভেদেও যা সমানভাবে পারদর্র্শী | সূত্রের খবর এক্সক্যালিবার গোলাবারুদ ৪০লক্ষ কিলোমিটারেরও বেশি দূরত্ব পর্যন্ত লক্ষ্যভেদের ক্ষমতা রাখে এই নয়া প্রযুক্তি । এটি জিপিএস সিস্টেমে সজ্জিত, যা লক্ষ্য চিহ্নিত করে এবং তাকে নির্ভুলভাবে ধ্বংস করে ।

ধনুশ কামান সুইডিশ কামান বোফর্সের একটি দেশীয় উন্নত সংস্করণ । এটি তৈরির উপাদানগুলিও কামানটির মতই পুরোপুরি স্বদেশী । ইতিমধ্যেই ব্যবহারের আগে সমস্ত প্রয়োজনীয় পরীক্ষাতে পাশ করেছে এই উচ্চ ক্ষমতাসম্পন্ন কামান । সেনাবাহিনী সূত্রের খবর এই কামান দেশের সীমান্ত রক্ষার্থে ব্যবহৃত করবে তারা |

আরও পড়ুন: হাতে আইএসের পতাকা নিয়ে পুলিশকে লক্ষ্য করে পাথরবৃষ্টি উপত্যকায়,আহত ৫

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here