আরবসাগরে চীন ও পাকিস্তানের চলতি নৌ মহড়ার সময়েই স্বদেশী ‘তেজস’ এর সফল ‘অ্যারেস্টেড ল্যান্ডিং’ নৌসেনার ক্যারিয়ার আইএনএস বিক্রমাদিত্যতে

0
Arrested landing of Tejas successfully happened on INS Vikramaditya

Last Updated on

আজ ভারতীয় নৌবাহিনীর মুকুটে নতুন পালক । স্বদেশী লাইটওয়েট ফাইটার এয়ারক্র্যাফ্ট তেজস যুদ্ধবিমান নৌসেনার ক্যারিয়ার আইএনএস বিক্রমাদিত্যতে প্রথমবার সফলভাবে অবতরণ করে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) কর্মকর্তাদের মতে, এই যুদ্ধবিমান শিগগিরই এখান থেকে উড়তে সক্ষম হবে বলে আশা করা যাচ্ছে । তেজসের সফল অ্যারেস্টেড ল্যান্ডিং করিয়ে নৌবাহিনী ইতিহাসের পাতায় জায়গা করে নিয়েছে। এই তথ্য প্রদান করে, ভারতীয় নৌবাহিনী জানিয়েছে যে, প্রথমবারের মতো কোনও স্বদেশী যুদ্ধবিমান বিমানবাহক জাহাজে অবতরণ করলো । এর অবতরণ শনিবার সকাল দশটা বেজে দু মিনিটে হয়েছিল ।

আরো পড়ুন :সমাজের মূল স্রোতে ফেরার সুযোগকে উপেক্ষা,অবন্তিপোরায় সংঘর্ষে নিকেশ জঙ্গী,

কর্মকর্তারা জানিয়েছেন যে অবতরণটি কমান্ডার জয়দীপ মাভালঙ্কার করেছিলেন। এই সফল অবতরণের পরে, রাশিয়া, আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন এবং চীনের পরে যুদ্ধবিমান বিমানবাহক জাহাজে অ্যারেস্টেড অবতরণ করার ক্ষেত্রে ভারত ষষ্ঠ দেশ হয়ে উঠেছে । ডিআরডিওর তৈরি তেজস এয়ারক্র্যাফ্ট, অ্যারেস্টর ওয়্যারের সাহায্যে আইএনএস বিক্রমাদিত্যতে অবতরণ করে । অ্যারোনটিকাল ডেভলপমেন্ট এজেন্সি নৌবাহিনীর সহযোগিতায় এই যুদ্ধবিমানটি উন্নততর করেছে।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ তেজসের অবতরণের পরে ডিআরডিও এবং নৌবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন। তিনি টুইট করে বলেন, ডিআরডিও দ্বারা বিকাশকৃত আইএনএস বিক্রমাদিত্যতে ‘তেজস এর অবতরণ সম্পর্কে জানতে পেরে খুব আনন্দিত । এই সফল অবতরণ ভারতীয় যুদ্ধবিমান বিমান উন্নয়ন কর্মসূচির ইতিহাসের এক দুর্দান্ত মুহূর্ত। এই সাফল্যের জন্য ডিআরডিও এবং নেভিকে অভিনন্দন ”

অ্যারেস্টেড ল্যান্ডিং কিভাবে হয়?
অ্যারেস্টেড অবতরণের জন্য স্টিলের তারের সাথে বিমানের পিছনে একটি হুক সংযুক্ত করা হয়। অবতরণের সময়, পাইলটকে বিমানের বাহকের সাথে সংযুক্ত একটি শক্তিশালী ইস্পাত তারের সঙ্গে এই হুক সংযুক্ত করতে হয়। বিমানটি ডেকের উপর নেমে আসার সঙ্গে সঙ্গে , গতি হ্রাস করে, হুকটি তারগুলিতে ধরে এবং অল্প দূরত্বে এটি থামিয়ে দেয়। তাই এটিকে অ্যারেস্টেড ল্যান্ডিং বলা হয় ।

তেজস অবতরণকারী কম্যাণ্ডার জয়দীপ মাভলঙ্কার

অ্যারেস্টেড ল্যান্ডিং কি?

নৌবাহিনীতে যোগদানের জন্য, বিমানকে অবশ্যই হালকা এবং অ্যারেস্টেড ল্যান্ডিং এ সক্ষম হতে হবে। এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার কেবল একটি নির্দিষ্ট ওজন বহন করতে পারে, সুতরাং এটি হালকা হওয়া গুরুত্বপূর্ণ। যুদ্ধজাহাজে রানওয়ের দৈর্ঘ্য সীমিত। এমন পরিস্থিতিতে বিমানটি অবতরণের সময় গতি কমাতে রানওয়েতে তাড়াতাড়ি থামতে হয়। সুতরাং অ্যারেস্টেড অবতরণ জরুরি ।

আরো পড়ুন :শ্রীনগরের সিআরপিএফ পোস্টে জঙ্গীদের গ্রেনেড হামলা, আহত দুই নাগরিক

প্রসঙ্গত ভারত যুদ্ধবিমান বাহক নৌসেনা জাহাজ আইএনএস বিক্রমাদিত্যকে আরব সাগরে মোতায়েন করেছে। ভারত এই সময়ে এমন পদক্ষেপ নিয়েছে যখন চীন ও পাকিস্তান সেই অঞ্চলে নয় দিনের নৌ মহড়া চালাচ্ছে। মনে করা হচ্ছে যে এই পদক্ষেপের মধ্য দিয়ে ভারত তার উভয় প্রতিবেশীকে একটি স্পষ্ট সংকেত দিয়েছে। সামরিক সূত্র জানিয়েছে যে জাহাজটি যখন কৌশলগত মিশনে মোতায়েন করা হয়েছিল, তখন নৌসেনার সদর দফতরের শীর্ষ কর্মকর্তারা সেনা জাহাজে উপস্থিত ছিলেন । সোমবার উত্তর আরব সাগরে পাকিস্তান ও চীনের নৌ মহড়া শুরু হয়েছিল। লক্ষ্য দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানো । কাশ্মীর ইস্যু নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে তীব্র উত্তেজনার মধ্যে ‘সি গার্ডিয়ান’ মহড়া চলছে। সূত্র জানিয়েছে যে বিমানবাহী বাহক আইএনএস বিক্রমাদিত্যকে কৌশলগত উদ্দেশ্য নিয়ে প্রেরণ করা হয়েছে এবং মিগ -২৯ যুদ্ধবিমান মোতায়েন করা হয়েছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here