সংঘ পরিবারকে টক্কর দিতে এবার বামেদের ‘বেদে’র ক্লাস

0
cpi arranges veda classes in kannur

Last Updated on

দেশজুড়ে হিন্দুত্ববাদী শক্তির বাড়বাড়ন্তের সঙ্গেই কমেছে বামেদের আসন এবং ভোটের শতাংশ। দেশের একটা বিরাট অংশের জনগণের কাছে আলাদা আবেদন বা ‘ন্যারেটিভ’ তৈরিতে অনেকটাই সফল বিজেপি, আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদসহ একাধিক হিন্দুত্ববাদী সাংস্কৃতিক জাতীয়তাবাদী সংগঠন। তার মাঝেই এই দক্ষিণপন্থী বাড়বাড়ন্ত রুখতে এবার প্রাচীন হিন্দু শাস্ত্রসমূহেরই ক্লাসের আয়োজন করলো সিপিআই বা সংসদীয় বামেদের মধ্যে সবচেয়ে পুরোনো কমিউনিস্ট পার্টি।

আরও পড়ুন : তিরুমালার ওয়েবসাইটে হিন্দু ধর্মগ্রন্থের ভিতর কোরাণ ও বাইবেলের উদ্ধৃতি ঘিরে বিতর্ক

সিপিআইয়ের সাধারণ সম্পাদক ডি রাজা বুধবার সাংবাদিকদের জানান আগামী ২৫য়ে অক্টোবর থেকে পরপর তিনদিন কেরালার বামদূর্গ কান্নুরে তিনদিনের একটি বেদ, উপনিষদসহ সমস্ত প্রাচীন হিন্দু শাস্ত্রের ক্লাসরুমের আয়োজন করেছে সিপিআই। মূলত প্রয়াত সিপিআই নেতা এন ই বলরামের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই আয়োজন হলেও দেশজুড়ে হিন্দুত্ববাদী শক্তির বাড়বাড়ন্তকে সমানে সমানে টক্কর দেওয়ার জন্যই এই আয়োজন বলে মনে করছে রাজনৈতিক মহল। প্রসঙ্গত উল্লেখ্য আরএসএস নিয়মিত তাদের শাখায় বৌদ্ধিক শিবিরের আয়োজন করে যাতে প্রাচীন হিন্দু সভ্যতা-সংস্কৃতিরই শিক্ষা দেওয়া হয়

আরও পড়ুন : মুকুল প্রসঙ্গে প্রাথমিক শিক্ষকদের ‘ন্যুনতম ‘ যোগ্যতার মন্তব্যে ক্ষোভ শিক্ষকদের অন্দরে

। এবারে তাদের পথ অনুসরণ করেই বামেরাও একই শিবিরের আয়োজন করাতে শুরু হয়েছে জল্পনাও। শিবিরের জায়গা নিয়েও উঠছে প্রশ্ন। এই সেই কান্নুর যেখানে একাধিক সংঘ কর্মীকে খুনের অভিযোগ উঠেছে পূর্বে যার বেশিরভাগের তীর বামেদের দিকেই, তবে বিজেপিকে টক্কর দেওয়াই হোক বা অন্য কোনো উদ্দেশ্যই বিজেপি আরএসএসের বিরুদ্ধে গৈরিকীকরণের যে অভিযোগ প্রায়শই তোলেন বামেরা তা কার্যত ঘুরিয়ে সত্যি প্রমাণ করলেন তারা নিজেরাই, বেদশিক্ষার শিবিরের আয়োজন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here